প্রহেলিকা

প্রহেলিকা
কবি
প্রকাশনী বিশ্বসাহিত্য ভবন
সম্পাদক তোফাজ্জল হোসেন
প্রচ্ছদ শিল্পী রাশেদ হাওলাদার
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ১৮০।০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

প্রহেলিকা হল ধাঁধাঁ বা ঈন্দ্রজাল। এই যে পৃথিবী নামক গ্রহে আমরা বাস করি, এমন কি আর কোন গ্রহ এই মহাশূণ্যের কোথাও লুকিয়ে রয়েছে, আমরা হয়ত তা জানিনা। সেখানে কি ধর্ম, কি পোষাক, কি খাদ্য, কি দৈহিক কাঠামো, কেমন ভিনগ্রহের প্রাণীরা। হয়ত আরো অজানা কোন গ্রহ মহাকাশে কোথাও লুকিয়ে রয়েছে। হয়ত কোনদিন সন্ধান মিলবে অন্যকোন পৃথিবীর। হয়ত সেখানে রয়েছে মানুষের চেয়ে আরো বেশি বুদ্ধিমান কোন প্রাণী। গবেষণায় হয়ত চলে যাবে আরো কোটি কোটি বছর। মহাশূণ্যের কোনখানে, কোনকালে হয়ত প্রাণের অস্তিত্ব মিলে যাবে। কেমন হবে সেই ভিনগ্রহের প্রাণীরা? বইটিতে ৩৮টি ছড়াকবিতা,৩টি রম্যকথন রয়েছে। করোনাকালীন সময়ে কবিতাগুলো লেখা হয়েছে বলে করোনা বিষযের প্রাধান্য বেশি। ছড়া ছন্দের শিশুতোষ কবিতাও রয়েছে বইটিতে।

ভূমিকা

বই আমাদের মৌলিক চিস্তা ভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম ইন্টারনেট এর আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। সোস্যাল মিডিয়ায় ব্যস্ত সময় কাটে তাদের। বড় বড় লেখা পড়তে মন চায় না। এত সময়ও নেই। কবিতা বা ছড়া আকারে তত বড় নয়। ছন্দের সাথে এক নিবিড় সখ্যতা গড়ে ওঠেছে আমার। তাই সহজ এবং সাবলীল ভাষায় লেখা ছড়া, কবিতা এবং রম্যপ্রবন্ধ নিয়ে প্রকাশিত আমার বইখানি পাঠকের মনে সামান্যতম হলেও আনন্দ দিতে পারবে বলে আমি আশা রাখি।
বই নিয়েই লেখকের এক জীবন। বই পড়া আর বই লেখা, এটাই লেখকের নিয়তি, লেখকের আরাধ্য কাজ। সাহিত্যের পাঠশালায় হাজারো স্বাদের বই। এসব বই জীবনভর পড়ে তো শেষ করা যাবে না কখনোই, আবার যে বইগুলো পড়া হয়েছে তার কথাও কি বলে শেষ করা যাবে?
বই আমার জীবনের একটি বড় অংশ। বই ছাড়া কিছু কল্পনা করা সত্যিই অসম্ভব। জীবনের এতগুলো বছর কাটিয়ে এসে পেছন ফিরে তাকাই যখন, দেখি প্রিয় লেখকদের প্রিয় বইগুলো আর প্রিয় মানুষ যাদের সংস্পর্শ ছাড়া এই আমার যেন কোনো অস্তিত্বই নেই। যে লেখকদের বইগুলো আমার লেখকসত্তা গড়ে দিয়েছে, আমি তাদের কাছে ঋণী।
‘প্রহেলিকা’ শিরোনামে একটি কবিতা রয়েছে বইটিতে। প্রহেলিকা হল ধাঁধাঁ বা ঈন্দ্রজাল। এই যে পৃথিবী নামক গ্রহে আমরা বাস করি, এমন কি আর কোন গ্রহ এই মহাশূণ্যের কোথাও লুকিয়ে রয়েছে, আমরা হয়ত তা জানিনা। সেখানে কি ধর্ম, কি পোষাক, কি খাদ্য, কি দৈহিক কাঠামো, কেমন ভিনগ্রহের প্রাণীরা। হয়ত আরো অজানা কোন গ্রহ মহাকাশে কোথাও লুকিয়ে রয়েছে। হয়ত কোনদিন সন্ধান মিলবে অন্যকোন পৃথিবীর। হয়ত সেখানে রয়েছে মানুষের চেয়ে আরো বেশি বুদ্ধিমান কোন প্রাণী। গবেষণায় হয়ত চলে যাবে আরো কোটি কোটি বছর। মহাশূণ্যের কোনখানে, কোনকালে হয়ত প্রাণের অস্তিত্ব মিলে যাবে। কেমন হবে সেই ভিনগ্রহের প্রাণীরা?

উৎসর্গ

আমার গর্ভধারিনী মা
শিপ্রা দত্ত

কবিতা

এখানে প্রহেলিকা বইয়ের ১৪টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১০