শিবুকান্তি দাশ

শিবুকান্তি দাশ
জন্ম তারিখ ২১ ফেব্রুয়ারি
জন্মস্থান চট্টগ্রাম, বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা, বাংলাদেশ
পেশা সাংবাদিকতা
সামাজিক মাধ্যম Facebook  

শিবুকান্তি দাশ একজন কবি ও শিশু সাহিত্যিক। তিনি ১৯৭১ সালে চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলায় জন্মগ্রহন করেন। দক্ষ হাতে উপন্যান, গল্প ও প্রবন্ধ লিখলেও পাঠক মহলে তিনি সমাদৃত হয়ে ওঠেন কিশোর কবিতা জন্য। তার কিশোর কবিতাগুলোতে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, প্রকৃতি, সমসাময়িক ঘটনাসহ ইত্যাদি অনুষঙ্গ দেখা যায়। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩৩। উল্লেখ্যযোগ্য বইগুলো হচ্ছে- চলবো আমি আমার মতো, রোদের কণা রুপোর সিকি, মাঠ পেরুলেই বাড়ি, আমি নাকি দুষ্টু ভীষণ, জলপাই রঙের গাড়ি, ব্যাঙ ছানার সর্দি, যুদ্ধদিনের গল্প, আমাদের গুডবয়, রঙিন মেঘের ভেলা, লাল নীল ঘুড়ি ও একটি ছড়া আঁকব বলে, গল্পে গল্পে বাংলাদেশ, আমাদের ছুটি আজ, বুকের ভেতর বঙ্গবন্ধু ও আমার বঙ্গবন্ধু আমার স্বাধীনতা। লেখালেখির জন্য অগ্রণী ব্যাংক- শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার (২০১৭), এম নুরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার ( ২০০৭), অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৩) ও সর্বশেষ চট্টগ্রাম সিটি করপোরেশন একুশে পদক(২০২৪) লাভ করেছেন তিনি। পেশাগত জীবনে তিনি সাংবাদিক। জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ও বাংলা একাডেমীর জীবন সদস্য।

শিবুকান্তি দাশ বাংলা-কবিতায় নতুন যোগ দিয়েছেন।


Poetry RSS

এখানে শিবুকান্তি দাশ-এর ৭টি কবিতা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৯/৫
১৮/৫
১৭/৫
১৫/৫
১৪/৫
১৩/৫
১২/৫

এখানে শিবুকান্তি দাশ-এর ৪টি কবিতার বই পাবেন।

চলবো আমি আমার মত চলবো আমি আমার মত

প্রকাশনী: শৈলী
বুকের ভেতর বঙ্গবন্ধু বুকের ভেতর বঙ্গবন্ধু

প্রকাশনী: আদিগন্ত
মাঠ পেরুলেই বাড়ি মাঠ পেরুলেই বাড়ি

প্রকাশনী: বাংলাদেশ শিশু একাডেমী
রোদ ঝুরঝুর মিষ্টি দুপুর রোদ ঝুরঝুর মিষ্টি দুপুর

প্রকাশনী: আদিগন্ত