পৌষালি সন্ধ্যায় স্তব্ধ হবে নাকো জানি,
শিশিরে ভেজা চালতাফুল,
আর দূর্বাঘাসের এ মাঠ,
সন্ধ্যায় চাতক গান গাবে নাকো জানি,
শাশ্বত লক্ষ্মীটির তরে,
আধারিবে আকাশ বিরাট।


সিগ্ধ নিশুতে মাঝ বয়সী জোনাকি,
বন ঝাউয়ের ঝোপায়,
নরম গন্ধে ভেজা সাদা রাতকেরানি,
গুল্ম লতিকার খোপায়।
সুরুজ অালী রাতে জ্যোৎস্না পোহায়,
দূরে ঝিঁঝিঁর ডাক,
খেয়ানৌকো নোঙর পেলেছে নদে,
আকাশে তারার ঝাঁক।


পৌষালি সন্ধ্যার গল্প থাক চিরকাল বেঁচে,
পৌষের চাতক আর গান শুনাবেনা যেচে।


২৫ শে পৌষ ১৪২৩ বঙ্গাব্দ
০৯ ই জানুয়ারি ২০১৭