আরাম বিরাম হীন জীবনের সঙ্গে সংগ্রাম করতে
জন্ম নিয়ে এলাম সুন্দর সবুজ ধরণীর বুকে,
সারাজীবন অসহ্য দুঃখ যন্ত্রণা সহ্য করার পর
আমায় জন্ম দিয়ে জননী মরে গেলেন!


শৈশব কাল থেকে কৈশরে পদার্পণ করলাম
পিতা মাতার আদর স্নেহ ছাড়াই হলাম বড়,
দশ বছর বয়সে রেখে মোর পিতা
মৃত্যু বরণ করে তিনিও চিরতরে চলে গেলেন!


আঁখি জলে ভাসিয়ে দিলাম তাকে চিরতরে বিদায়
ঈল্বরের নিষ্ঠুরতা দেখলাম নির্বাক হয়ে!
পিতা মাতা আমায় ছেড়ে হয়ে গেলেন দ্যুলকের তারা
এ-যে কি বেদনা একজন মা হারা সন্তান'ই জানে!


অভাব অনটনে ছিল মোর জীবন কত মগ্ন
প্রত্যহ রাতে ভয়াবহ দুঃস্বপ্ন দেখে ভেঙ্গে যেত ঘুম!
বিন্দু মাত্র সুখ আমার কপালে ছিল না
অভাবের ঘরে তেমন লেখাপড়া করা হয়নি।


অসহায় হয়ে খাটতে লাগলাম দিন মজুর অন্যের কাছে
কাজের শেষে হাত বাড়িয়ে বলতাম টাকা দিন হুজুর,
কৈশর থেকে পদার্পণ করলাম যখন যৌবনে
বিবাহের স্বাদ জাগল আমার অন্তরের মাঝে।


এভাবে ভাবতে ভাবতে কেটে গেল কিছু দিন
বিবাহ করে আনলাম আমার ছোট্ট কুঁড়ে ঘরে,
এক বছর পর হল আমার ফুটফুটে পুত্র সন্তান
বুকে জড়িয়ে ধরে খুঁজে পেলাম সুখের সূত্র।


রচনাকালঃ- ২৬/০২/২০১৭