মেঘনার কুলে বসতি করিয়া উথালী জলকে ভয়
পাইলে তোমার জীবনে কি আর ভালোবাসার উদয়
হবে? সজনী হে, জীবনের কথা মরনের সাথে গাঁথা
রবে চিরকাল, ঝড়ে ঝঞ্ঝায় জীবন যাহার বাঁধা,
তাহার কপালে প্রেমের তিলক এঁকে দিলে কেনো , হায়!
জীবনের সাথে অরূপ-জীবন কবে মিশিবে কোথায়?
বালুচরে ঘর করিয়া সৃজণ সুখেতে ছিলাম আমি-
আপনার মাঝে আপনি রহিত সদাসয় দিবা-যামী।


ঢোলক বাঁজায়ে মেদিনী কাঁপায়ে পুষ্প-বঁধূয়া সাজি’,
আসিলে তুমি হে, হৃদয়ে আমার নিয়ে কোন কারসাজি?
হৃদয় খুঁড়িয়া বেড়াই তোমাকে পাইনা সুখের ছবি -
অন্তরগত ক্ষরিত রক্ত আমায় করেছে কবি।
কবিদের কাছে কতো আর আছে বিলাসী সুখের জল,
অভাবের তোড়ে সুখের পাপিয়া উড়ে যায় করে ছল।