কবীর হুমায়ূন

কবীর হুমায়ূন
জন্ম তারিখ ৩১ ডিসেম্বর
জন্মস্থান মুন্সীগঞ্জ, বাংলাদেশ।
বর্তমান নিবাস ঢাকা, বাংলাদেশ।
পেশা অবসরপ্রাপ্ত
শিক্ষাগত যোগ্যতা স্নাতক (সম্মান); স্নাতকোত্তর
সামাজিক মাধ্যম Facebook   Twitter   LinkedIn  

কবি কবীর হুমায়ূন-এর মায়ের নাম আবেদা খাতুন এবং বাবা এমদাদ উদ্দিন সরকার। কবির পিতা একজন শিক্ষক; মা গৃহিণী ছিলেন। নদী বিধৌত বাংলাদেশের চরাঞ্চল মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলাধীন চর বাউসিয়া গ্রামে কবির জন্ম এবং বেড়ে উঠা। স্কুল ও কলেজের গণ্ডি পেরিয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে বিএসএস (সম্মান)সহ এমএসএস (রাষ্ট্রবিজ্ঞান) সমাপ্ত করেছেন। আনন্দলাভের জন্যই তিনি সাহিত্যের জগতে বিচরণ করেন। মূলতঃ কবিতার প্রতিই তাঁর আগ্রহ ও দুর্বলতা বেশি। সপ্তম শ্রেণিতে পড়ার সময়ই তাঁর এক জ্যাঠাতো বোনের সাহচর্য এবং অনুপ্রেরণায় কাব্যচর্চা শুরু হয়। কিন্ত ১৯৯১ সালের পর থেকে তাঁর লেখালেখি একেবারেই বন্ধ হয়ে যায়। দুঃখের বিষয় উল্লেখিত সময়ের লেখা কবিতা ও গল্পের পাণ্ডুলিপি/খাতাগুলো সবই হারিয়ে যায়। 'ঢেঁকি স্বর্গে গেলেও বাড়া বান্দে', হয়তো এ সত্যকে সঠিক প্রতিপন্ন করার জন্যই পরবর্তী সময়ে ২০১১ সন থেকে কবি আবার অনলাইনে লেখালেখি শুরু করেন। ছন্দ নিয়ে খেলা করতে কবির ভালো লাগে। তাই, তিনি বাংলা সাহিত্যের প্রচলিত ছন্দের ভেতর দিয়েই তাঁর কবিতা বিনির্মাণ করতে ভালোবাসেন। কবি কবীর হুমায়ূন FAVH (Fellowship Advanced Visually Handicap) নামক একটি বেসরকারী প্রতিষ্ঠানে (NGO) ১৯৮৯ সনে জীবনের প্রথম চাকুরী শুরু করেন। অতঃপর, ১৯৯০ সালে তিনি খাদ্য মন্ত্রণালয়ের অধীনে চাকুরী নেন। সর্বশেষে, ১৯৯৩ সাল থেকে সোনালী ব্যাংক লিমিটেড-এ চাকরি জীবন শুরু করেন এবং ২০১৯ সালে অবসরপ্রাপ্ত হন। ২০১৩ সালে তিনি হজব্রত পালন করেন। কবি বিশ্বাস করেন, একজন মানুষ নিজে যা, তিনি তা-ই সত্য ও সুন্দরভাবে প্রকাশ করতে চেষ্টা করেন। কবির দুটি কাব্যগ্রন্থ- 'দুঃখবোধের সরলতা' (২০১৪) ও 'রাসেলের প্রাণ কাঁদে' (২০১৫) প্রকাশিত হয়েছে। এ ছাড়াও বেশকিছু যৌথ কাব্যগ্রন্থে এবং ম্যাগাজিনে কবির কবিতা প্রকাশিত হয়েছে। বর্তমানে বাংলা কবিতা ডটকম ওয়েবসাইটেই কবির লেখালেখির প্রধান প্লাটফরম।

কবীর হুমায়ূন ১১ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে কবীর হুমায়ূন -এর ২৯৮২টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১৮/৩
১৭/৩
১৬/৩
১৫/৩
১৪/৩ ১০
১৩/৩
১২/৩
১১/৩
১০/৩
৯/৩
৮/৩
৭/৩
৬/৩
৫/৩
৪/৩
৩/৩ ১২
২/৩
১/৩
২৯/২
২৮/২
২৭/২
২৬/২
২৫/২
২৪/২
২২/২
২১/২
২০/২
১৯/২
১৮/২ ১৪
১৭/২
১৬/২
১৫/২
১৪/২
১৩/২
১২/২
১১/২
১০/২
৯/২
৭/২
৬/২
৪/২
১/২
২৫/১
২২/১
২১/১
১৯/১
১৮/১
১৬/১
১৫/১
১৪/১

এখানে কবীর হুমায়ূন -এর ১০৭টি আলোচনামূলক লেখা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৬/২
১৮/১ ২২৮
৪/১ ২৬
২/১০ ১১
২৮/৮ ৪৪
১৬/৮ ১৫
৯/৬ ১০
৭/৫
১৮/৩
১৩/৩ ১৩
২৩/২
১৫/২ ২৩
৩/২
১৮/১ ২২৩
১৪/১১ ৩৪
২৬/১০ ৭১
২১/১০ ৮৫
১৪/১০ ১৪
১৪/১০ ১০
১৪/৯ ৮৪
১২/৮ ১৯
১/৮ ১৫৩
১৩/৬ ৩৯
৩০/৪ ১৮
২৭/৪ ৪০
১৩/৪ ১৩
২৯/৩ ২১
২৫/১২
৯/১০
২/১০
২৫/৯
৭/৯ ১৫
৭/৬
১৫/৪ ১৪
২১/২ ৩৪
৬/২ ৩৭
২/১ ১৪
২৬/১২ ১৭
১৭/১২ ২৭
৪/১২ ৬১
২২/১১ ১২
১৯/১১ ৫৩
১৪/৯ ৮৮
১৫/৮ ১২
৯/৮ ১১
৭/৮ ১০
৪/৮
১০/৭ ৩৪
৪/৪ ১৯
১৯/৩ ৪০

এখানে কবীর হুমায়ূন -এর ৫টি কবিতার বই পাবেন।

কাব্য কৌমুদী কাব্য কৌমুদী

প্রকাশনী: মানুষজন
দুঃখবোধের সরলতা দুঃখবোধের সরলতা

প্রকাশনী: শুভ্র প্রকাশ
রাসেলের প্রাণ কাঁদে রাসেলের প্রাণ কাঁদে

প্রকাশনী: শুভ প্রকাশ
শতরূপে ভালোবাসা শতরূপে ভালোবাসা

প্রকাশনী: জাগৃতি প্রকাশনী
সহমর্মিতার সংবেদন সহমর্মিতার সংবেদন

প্রকাশনী: অন্বয় প্রকাশ, ৩৮/৪ বাংলাবাজার, মান্নান মার্কেট, ঢাকা- ১১০০।

তারুণ্যের ব্লগ

কবীর হুমায়ূন তারুণ্য ব্লগে এপর্যন্ত ১৫টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ১০টি লেখার লিঙ্ক নিচে পাবেন।