কবি পরিচয় > সম্মানীয় কবি প্রণব লাল মজুমদার , তিনি ৫ বছর ২ মাস কাল আসরে আছেন আজ পর্যন্ত ১২২৬ টি কাব্য প্রকাশ করেছেন । পদার্থ বিদ্যার প্রাক্তন শিক্ষক , ছাত্র পড়ানোই তার শিক্ষাগত পেশা আর ছাত্রকে শিক্ষিত করাই তাঁর কর্মজীবন । বাসস্থান--- কলকাতা ।  প্রায়ই দেশ, সমাজ, ব্যক্তির উপর বিশেষ করে  লেখেন , কাব্য কাঠামো যাই হোক না কেন একটা বিষয়ে তিনি দৃঢ় সতর্ক , তাঁর কাব্য সমাজের কোন শুভর ইঙ্গিত করে ,তবে রূপক ধর্মী প্রায় বলে থাকেন । যার যেমন রুচি, তার কাব্য থেকে রসদ নিতে পারেন ,তবে ভাব গভীরতায় ডুবতে হবে , কাজের জিনিস খুঁজতে ।


“এ কোন অবতার ?”
এক প্রশ্নের মাধ্যমে- জনতার উপর অবতারের মহিমা মন্ডন তাঁর গুণ গরিমা- খ্যাতি ছেড়ে দিয়েছেন । প্রশ্ন এখানে ,গত দশবছর আগে যিনি “দশমাবতার” রূপে যখন এ দেশে অবতরিত হন , তখন আমরা অবতারের নামে- মোহে পূর্ব লব্ধজ্ঞানে, অকুত বিস্ময় বোধ করি । তাঁর সান্নিধ্য পাওয়ার জন্য প্রাণ আহুতিও দেই । পুষ্প-মাল্য ধূপধুনো-চন্দন- গঙ্গাজলে তাঁর পাদুকা লেপনে ভক্তি ভরে চরণামৃত পাণ করি ।  চামর দুলিয়ে তার জন্য সেবায় ন্যাস্ত থাকি ! কত-- গদ গদ ভাব দেখাই ,ভবিষ্যৎ আশায় কত জনতা ঢাক-ঢোলে স্বাগত করে । কত সুখের নৃত্য করে তাঁর চরণে ভূলুন্ঠিত হয়ে হামাগুড়ি দিল ! এত আদর আপ্যায়ন ! কৈ এত শ্রদ্ধা ভক্তি করেও সময়ে ফল তো হল না ! মরা কাননে পুষ্পের বাহার তো এলো না ।  সরোবর শুষ্ক হল কমলদল উজাড় ! তাঁর আশিসে সাধারণ জনতার মুখে খুশীর আভাস দেখা গেল না ! উপরন্তু আকাশ কালো মেঘে ঢাকল , আরো বদ থেকে বদতর হল- ঘর সংসার ।


যদিও কিছু তোষামোদীরা ধনে মানে, ফেঁপে ফুলে একাকার !  তাদের স্বার্থের বাজনা আজও শোনা যায় । অবতারের জীবনকে তারাই বাঁচিয়ে রেখেছে । কিন্তু প্রকৃত দেখা গেল তাঁর –(অবতারের)  সর্ব শক্তি ফুঁস্ !! হাওয়ায় মিলিয়ে গেল ।
জনতা যেন সর্ষতে ভূত দেখছে । বেদনা সহ্য করে বুক চেপে জনতা দুর্ভোগে ভুগছে ,কৈ অবতার তাদের ভাগ্যে  তো সদয় হন না ?
আজ প্রবুদ্ধকবি এটাই জনতাকে বলতে চয়েছেন “এ কোন অবতার ?”


এখানে একটা কথা, সব খুলে বললে কাব্য ভাবের মহত্ত কম হয়ে যায়, তাই জ্ঞানবান কবি অকুতোভয়ে সে অবতরের কথা ইশারায় ইশারায় তুলে ধরেছেন । প্রবুদ্ধ পাঠককে তা বুঝে নিতে হবে । এখানে কবির এই তির্যক ভাবনা কাব্যকে মাহান করে , জনতার মনে ছাপ পড়ে ।
আজকার কবিতা এক মহান ব্যঙ্গ, রূপক কাব্য ।
অনেক বোঝার আছে ,একেই বলে বাস্তব বোধের কবি , তাঁর তীক্ষ্ণ নজর সমাজের হালচালের উপর সদা সতর্ক ,তাই তো এত মধুর বিচার অকুতোভয়ে-কাব্য প্রকাশ , মুগ্ধ !!
আগেও এমতঃ লেখা আরো আশা করি । শুভেচ্ছা সম্মানীয় কবিকে ।