বঙ্গবন্ধুই বাংলাদেশ

বঙ্গবন্ধুই বাংলাদেশ
কবি
প্রকাশনী সাহিত্যরস
প্রচ্ছদ শিল্পী শ ই মামুন
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ সেপ্টেম্বর ২০২০
বিক্রয় মূল্য ১২০/-
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

অগ্নিঝরা ৭ই মার্চের ভাষণের মধ্যেই মূলত স্বাধীনতার বীজ রোপিত হয়েছে। দীর্ঘ নয় মাসের এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে স¦াধীনতার অঙ্কুরোদ্গম । হাজার বছরের ইতিহাসে বাঙালীর শ্রেষ্ঠতম অর্জন বাংলাদেশের স্বাধীনতা।যার পুরোধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
সেই মহান মানুষটিকে ঘিরেই আবর্তিত হয়েছে “ বঙ্গবন্ধুই বাংলাদেশ” নামক এই কাব্যগ্রন্থটি

ভূমিকা

কিছু কথা
বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অবিচ্ছেদ্য। ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের স্রষ্টা ও দ্রষ্টা। “সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙালি” হিসেবে বিশ্বব্যাপী নন্দিত এক চরিত্র বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু এ দেশের স্বাধীনতা, ভাষা, সমাজ, সভ্যতা ও সংস্কৃতির মধ্যে চিরকালের জন্য চির জাগ্রত। স্বাধীন বাংলাদেশ বঙ্গবন্ধুর শ্রেষ্ট কীর্তি। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পথিকৃৎ এবং বাঙালী জাতির এক অবিসংবাাদিত নেতা। তিনি বাহান্নর ভাষা আন্দোলন, চুয়ান্নর যুক্তফ্রন্ট গঠন, আটান্নর সামরিক শাসন বিরোধী আন্দোলন, ছিষষ্ট্রির ছয় দফা, উনসত্তুরের নির্বাচন, একাত্তরের অসহযোগ আন্দোলন সহ এদশের সাধারণ মানুষের আশা আকাঙ্খা পূরণে প্রতিটি আন্দোলন সংগ্রামে এই জাতিকে নেতৃত্ব দেন এবং স্বপ্ন দেখান।এ জন্য বার বার তাঁকে কারাবরণ ও অমানবিক নির্যাতন সহ্য করতে হয়েছে। দীর্ঘ সংগ্রাম ও সাধনার মধ্যে দিয়ে তিনি ইতিহাসের বরপুত্র হিসেবে মর্যাদা লাভ করেছেন। সংগ্রাম ও অবদানে নিজ নিজ জাতির মুক্তিদাতা হিসেবে পৃথিবীর ইতিহাসে চিরস্মরণীয় ও অবিনশ্বর হয়ে আছেন আমেরিকার জর্জ ওয়াশিংটন, ভারতের মহাতœা গান্ধী, তুরষ্কের কামাল আতার্তুক, কিউবার ফিদেল কাস্ত্রো, দক্ষিন আফ্রিকার নেলসন ম্যান্ডেলা প্রমূখ নেতা। আর বাংলাদেশে আছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
অগ্নিঝরা ৭ই মার্চের ভাষণের মধ্যেই মূলত স্বাধীনতার বীজ রোপিত হয়েছে। দীর্ঘ নয় মাসের এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীনতার অঙ্কুরোদ্গম । হাজার বছরের ইতিহাসে বাঙালীর শ্রেষ্ঠতম অর্জন বাংলাদেশের স্বাধীনতা।যার পুরোধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
সেই মহান মানুষটিকে ঘিরেই আবর্তিত হয়েছে “ বঙ্গবন্ধুই বাংলাদেশ” নামক এই কাব্যগ্রন্থটি। বঙ্গবন্ধুর প্রতি আগাঢ় ভালবাসা, শ্রদ্ধা এবং দায়িত্ববোধ থেকেই এই গ্রন্থ রচনা করতে অনুপ্রাণিত হয়েছি। কাঁচা হাতে হয়তোবা এ মহান মানুষটিকে কবিতার মাধ্যমে আরো শক্ত, পরিপাটি ও শৈল্পিকভাবে উপস্থাপন করতে পারিনি যা আমার জ্ঞানের দৈন্যতা। কিন্তু শ্রদ্ধা ও ভালবাসার জায়গায় কোন খাদ ছিল না। যেকোন প্রকার ভুল ক্ষমার দৃষ্টিতে মার্জনা করবেন। আপনাদের সুচিন্তিত মতামত ও পরামর্শ সাদরে গ্রহণ করে পরবর্তী সংষ্করনে তা সংযোজন বা বিয়োজন করা হবে। গ্রন্থটি পাঠক নন্দিত হবে প্রত্যাশা করছি।

উৎসর্গ

মোছাঃ সের-ই-জাহান বেগম
(কবি মাতা)

কবিতা

এখানে বঙ্গবন্ধুই বাংলাদেশ বইয়ের ২৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১০
২০
২০
১৪
১৬
১৭
১০
১০
১০
১২
১২
১৮
১২
১৬
১০
১৮