আয়না

আয়না
কবি
প্রকাশনী বিশ্বসাহিত্য ভবন
সম্পাদক তোফাজ্জল হোসেন
প্রচ্ছদ শিল্পী তানভীর ফয়সাল স্পর্শ
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২২
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২২
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ১৫০।০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

আয়নাকে আমরা বলি মনের দর্পন। শুধু মনের নয়, বাহ্যিক কান্তিকেও আমরা আয়নার মধ্যে প্রতিফলিত হতে দেখি। নিজেকে দেখি এবং চিনি এই আয়না দিয়েই। আমার এই ‘আমি’কে চিনতে পারি আয়না দিয়ে। আয়নাকে আমি মনে করি বিশাল এক মাধ্যম। আয়না হল নিজেকে দেখার এবং চেনার মোক্ষম অস্ত্র। একবার ভাবুন তো, যদি দর্পন বা আয়না না থাকতো তবে আমার আমিকে কিভাবে চিনতাম? বইটিতে ৩৯ টি ছড়াকবিতা, ২টি রম্যকথন, উইলিয়াম সেক্সপিয়ার এর ৩টি সনেট এর অনুবাদ রয়েছে।

ভূমিকা

বর্তমান প্রজন্ম যেন বই পড়ার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। অতি প্রয়োজনে তারা ইন্টারনেট ঘেটে পড়ার কাজ সেরে ফেলে। গদ্যকবিতা আকারে যত বড় হয় ছন্দকবিতা বা ছড়া তত বড় হয় না। আসলে গদ্যকবিতা পড়ে এখন মানুষ মনে হয় আগের মত আর আনন্দ পায়না। আমি নিজেও এর ব্যতিক্রম নই, তাই ভালবাসি ছন্দকে। ছন্দের সাথে এক নিবিড় সখ্যতা গড়ে ওঠেছে আমার। তাই সহজ এবং সাবলীল ভাষায় লেখা ছড়া, কবিতা এবং রম্যপ্রবন্ধ নিয়ে প্রকাশিত আমার কাব্যগ্রন্থটি পাঠকের মনে সামান্যতম হলেও আনন্দ দিতে পারবে বলে আমি আশা রাখি। অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ একই প্রকাশনা থেকে একই ধাঁচে আমার প্রথম গ্রন্থ “প্রহেলিকা” প্রকাশিত হয়েছে। আয়না আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ।
‘আয়না’ একটি কবিতার শিরোনাম। এছাড়াও বেশ কিছু ছড়া, কবিতা এবং রম্যপ্রবন্ধ, উইলিয়াম সেক্সপিয়ার এর লেখা তিনটি চর্তুদশপদী কবিতা (সনেট) রয়েছে এ গ্রন্থে। আয়নাকে আমরা বলি মনের দর্পন। শুধু মনের নয়, বাহ্যিক কান্তিকেও আমরা আয়নার মধ্যে প্রতিফলিত হতে দেখি। নিজেকে দেখি এবং চিনি এই আয়না দিয়েই। আমার এই ‘আমি’কে চিনতে পারি আয়না দিয়ে। আয়নাকে আমি মনে করি বিশাল এক মাধ্যম। আয়না হল নিজেকে দেখার এবং চেনার মোক্ষম অস্ত্র। একবার ভাবুন তো, যদি দর্পন বা আয়না না থাকতো তবে আমার আমিকে কিভাবে চিনতাম?
বই আমার জীবনের একটি বড় অংশ। বই ছাড়া কিছু কল্পনা করা সত্যিই অসম্ভব। প্রিয় লেখকদের প্রিয় বইগুলো আর প্রিয় মানুষদের সংস্পর্শ ছাড়া এই আমার যেন কোনো অস্তিত্বই নেই। যে লেখকদের বইগুলো আমার লেখকসত্তার ছোট্ট ভিত গড়ে দিয়েছে, আমি তাঁদের কাছে ঋণী। এই গ্রন্থের প্রকাশক তোফাজ্জল হোসেন কে আন্তরিক কৃতজ্ঞতা। সেইসাথে প্রচ্ছদ শিল্পী তানভীর ফয়সাল স্পর্শকে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি।

উৎসর্গ

আমার স্বর্গীয় মাতা
শিপ্রা দত্ত এর চরণকমলে-

কবিতা

এখানে আয়না বইয়ের ৫টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য