প্রথম শুরু হওয়া মৃদু উত্তরে হাওয়া
মনে করিয়ে দেয় এ জীবনের বয়ে চলার কথা
সেই কবে প্রথম স্বাধীন শরতে দুর্গা পূজায়
ছোট্ট পায়ে প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরা,
ফেলে আসা সে দিনের কালীপটকা, রঙমশাল
আর খেলনা বন্দুক-

প্রথম স্বচেতন কানে রেডিওর আগমনী গান
হেমন্ত কিম্বা মান্নার মন কেমন করা
গানের সুরে সুরে বড় হওয়া
প্রতি শরতে ফিরে আসুক সেই সব দিন-
ভাবতে ভাবতে বয়ে চলা এ জীবনের অপরাহ্নে আসা,
এই তো বেশ কেটে যাওয়া
অবশেষে জীবন ফুরায় তার রূপ রস গন্ধ শেষ করে
কোন এক অজানা শরতে
যেখানে অনন্ত নীল কুয়াশার হাত ধরে,
হারিয়ে যাওয়া এ জীবন থেকে অন্য কোন
জীবনের দিকে-