আজ বুক ফেটে সব কবিতারা আসছে,
শ্বাপদের মত হু হু করে, পুরাতন প্রেমের
মত, ফরাসী মদিরার নেশায়,
আজন্ম লালিত্য চরম বৈধব্য শরীরে।
দেহে মনে প্রাণে জোয়ারের বান ডেকে,
বালবিধবার শুষ্ক রিক্ত প্রাণে,
মরুভূমির তেষ্টার মত ।
কবিতায় আর হয়নি লেখা,
হত দুইটি বছরেই ছিল ত্মোর সরব উপস্থিতি,
পরাণের গহীনে আজন্ম লালিত
বিষাক্ত ম্বপ্নের মত।
জানি, বীণা গেছে কেটে,
তান কেটে বেসুরাসুর,
মনের তি আর দোষ বল?
আজন্ম ক্ষুধিত পাষাণের মত ,
চেয়ে রয় চাতকের ন্যায়।
অবাক হতে যেয়েও যাই না,ভালবাসতে যেয়েও ঘৃণা
করি; তোমার তোমাকে, দোষ কি আমার
না তোমার,
না ওই স্বর্গলোকের বিধাতার?
যে কিনা আমার জন্যে করেনি
তোমায় রচনা?
বুক ফেটে কবিতা বেরুচ্ছে,প্রাণ ফেটে
রোদনা, আমি কি তোমায়
কম ভালবেসেছিলাম,
হে মোর দেবতা ?
কবিতারা আজ কাঁদে
ব্যর্থ প্রেমোবেগে,
শূণ্য কুটির খাঁ খাঁ করে
তোমায় ভালবেসে,
দুটি বছর কেটে গেছে,
এক ব্যর্থ প্রেমের মোচনে ।
জন্ম যদি একবার পেতাম আবার,
নাচিাই ধন, না চাই মান,
না বিশাল অট্টালিকা _পরিসর,
প্রেম ভরা বাহুপাশে , শুধু চাইতাম কিছু নিখাদ
সুজন, ভালবাসা ভরা বাসা