কবিতার শহর
জহিরুল ইসলাম
এই শহরের মতো আমার নিজস্ব একটা শহর আছে।
তবে অতটা নিয়ম কানুন আর প্যাঁচে ভরা শহর নয়,
আমার শহরটা বেশ অগোছালো শব্দে আর অনুভুতিতে বিন্যস্ত।
এই শহরে মানুষ হুমড়ি খেয়ে পড়ে জীবিকার তাগিদে,
আমার শহরে অনুভুতি আর স্মৃতিরা বাসা বাঁধে;
ভাড়াটে কিংবা অস্থায়ী নয় চিরস্থায়ী বাস করে তারা।

আমার শহরে শব্দেরা এসে ভীড় জমায় ট্র্যাফিক জ্যামের মতো,
অনুভুতিরা ঘাপটি মেরে বসে থাকে মগজের ভেতর!
আমার শব্দেরা সহজ ভাবে বেড়ে উঠে কখনো দুঃখে কখনো প্রেমে।

এই শহরের মতো আমার নিজের একটা শহর আছে,
সেই শহরের নাম কবিতার শহর অনুভুতির আঁতুরঘর।
আমি রোজ সেই শহরে ঘুমিয়ে পড়ি শান্ত বিড়াল হয়ে!
আমার এই শহরে প্রেমহীন অমানুষের প্রবেশাধিকার নিষিদ্ধ।