মানুষ মানুষের জন‍্য তবেই মনুষ‍্য
মানুষ মানুষের জন‍্য নয়!
সেই মানুষ মনুষ‍্য হতেই পারে না
মানুষ হয়ে কেন বৈষম‍্য?

বৈষম‍্যতারই স্বীকার হয় মানুষেরা
এক মানুষ অপর মানুষ!
মানুষ হয় আল্লাহরই বান্দা সেরার
সেরা সমস্ত জীব-জন্তুর।

জ্ঞান-বিজ্ঞান-পরিকল্পনা-আদবে
সেই মানুষ না হলে মানুষ!
পশু চরণ রূপ সভ‍্যে অচেনা জ্ঞান
ঐ'রকম মানুষরাই কুজ্ঞানী।

থাকে না কোনই তাদের জীবনবোধ
সুকর্ম স্বভাব চরিত্র অপূর্ব।
মিনুষ রূপী পশুর দল-বল চলাফেরা
বাঘের নামে নাম ঐ'দেখা!

মানুষ তো নয় যেন উসূর ধান্দাবাজ
সাধারণ মানুষ কয় অমানুষ!
সরে পড়ি সামনে পড়লেই মুশকিল
নিজ নিজ করেই সর্বশান্ত।

ওদের না থাকে পিতা-মাতা আপন
না রয় প্রতিবেশী দৈশ জনতা।
মগের মুল্লুক স্বৈরাচার শাসন কৌশল
যেন কখনো কেউ পারবে কি?

কি পারবে ক্ষতি করতে, অধঃপতন
রচনার সেরা কেহ জন্মেইনি।
দেশ জনতারই উদর হতে সেই চিন্তা
মনে করে থাকে ওরাই সর্বেস্ব।

গেঁয়ো ভাষায় বলে শোলক বলার ছল
বাপকেও ছাড়ে না পাপ-কর্মফল।

তাই তো ঘটে থাকে যুগযুগ এ'ধরাতেই
তারপরও শিক্ষিত নামক অশিক্ষা..
অমানুষরা জোর জুলুম তারণা অশুভ পথ
ধাবিত যেন এক পরিচয় স্বৈরাচার।

সৃষ্টিকর্তা যেন নিজ হাতে আপন পিয়ালা
সাঁজায়ে নিজ দলবল করে একত্রে।
সংঙ্গবদ্ধতায় পরাজিত অনিয়ম-কানুনকে
দেশান্তর পলায়ন রোষানল স্বীকার।

অপমান শেষ থাকে না ক্ষমতা কোথা গেল
শেখো মাপুষ শেখো দেখো লোভ কি?
লোভের মাত্রা বেড়ে গেলে কি ঘটতে থাকে?
তাই তো লোভ নয় বৈষম‍্য নয় মনুষ‍্য!
**************************
প্রিয় কবি-সাহিত‍্যিক ও পাঠক-পাঠিকাগণআগামী পঁচাত্তুরতম পর্ব পাঠে আহবান রইল।