একটি পরিবার একত্রে বসবাস
যৌথ পরিবার যাকে বলি।
শিক্ষা-দীক্ষা হযবরল যাই থাকুক
গড়িমা বংশ গর্ব সর্বোত্রে।
ঐ'একই বংশের সন্তান রক্ত অস্বীকার
কাউকে দেখে ভাল চোখে।
কাউকে দেখে শকূনি চাহনীর চক্ষূ-শূল
মনে হয় ওরা উড়ে এসেছে।
একই পিতার সন্তান-সন্ততি পরিবারভূক্ত
সমান চোখে অদেখা অমনুষ্য!
ঔ'রকম অসভ্য আচরণে নষ্ট হতে পারে
ঐ'সন্তান-সন্ততি মনকষ্ট-দুঃখে।
ঐ'দিকে কোন খেয়াল থাকে না বড়াই বংশ
কোথায় কোন কর্মে রক্ষা পরিবার?
মর্যাদা অটুট থাকবে এ'ধরণী চলমান ধারা
অজানা অজ্ঞতায় অহংকার বংশগড়িমা।
বলেন দেখি ঐ'সমস্ত পাগল ছাগল হয় কি
আল্লাহর বান্দা? কোথায় স্বর্গ-নরক?
ঈমানের কোন বালাই নেই মন মধ্যে সদা
করে শুধু লুকোচুরি বংশ অহংকার ওরা।
ঐ'দিকে নিজস্ব বংশেরই সন্তান প্রতি বিদ্বেষ
একজনকে ভালোবাসে অপরকে পক্ষপাততুষ্ট!
সেই মানুষই কোন মত অজু সেরেই মসজিদ
ছুটে চলা দেখা দু'টি নয়ন ইবাদত-বন্দেগীর!
কোন মুখে যায় মানুষ; মানুষকে ক্ষতি করে
বিধাতার দরবারেই ভাল মানুষিতার পরিচয়।
যার সাথে করেছে অপরাধ সেই লোকটিরই
সামনে মসজিদ-মন্দির অভিমুখ হাই'রে সভ্য?
এই হল আমরা মানুষ সভ্যতা বিকাশ ধর্মীয়
চেতনাবোধ! মুখে বলে ভাল ভাল কর্ম ফল
অসভ্যতা ভরা। চারিত্রিক গুণ এখানে বেশ'
অন্যত্রে বদমাহিশের শেষ থাকা অধরা রূপ!
সেই সকল মানুষেরাই আবার মুখে ফোঁটায়
রবংশ মর্যাদা। সেই জন্যেই পবিত্র কুরআন
মাজিদে উল্লেখিত বংশ গড়িমা নয়! বংশটা
ধরে রাখাটা চাই উত্তম যোগ্যতার আলোকে।
বংশ মানুষকে পরিচয় বহনে অনন্য; কিন্তু ঐ'
বংশ মর্যাদা কখনোই মানুষকে বড় করে না।
সুশিক্ষা আর সুকর্ম ফলই বংশ মর্যাদার চাবী
-কাঠী। অন্যথায় অপরাধী পাগল প্রলাপ বংশ।
***************************
বাণী: বংশ অহংকার নয়! প্রকৃত সত্য-নিষ্ঠার মানুষ হওয়াই অর্থবহ বংশ মর্যাদা রক্ষা মানুষ গড়ে উঠা। অন্যথায় বংশ ঘুনে ধরা যা যাবর ব্যতীত আর কিছুই নয়।