শিরোনাম- #স্বাধীনতা_আমার_অধিকার/
কলম- #ইয়াসিন_সেপাই/
তাং--
যে মৃত লাশকে জন্মদাতা পিতা সনাক্ত করতে লজ্জা বোধ করে......
আমি তাকে ঘৃণা করি।
যে শাসক জনগণের অধিকার হরণ করার জন্য সংবিধানের পাতা ছিঁড়ে ক্ষমতা দেখায়.....
আমি তাকে ঘৃণা করি ।
যে দেশে মাটি শুকলে, এখনো বীর শহীদদের রক্তের গন্ধ পাই, সেই দেশে ধর্মের নামে শব্দবন্ধের উচ্চারণ কারী.....
আমি তাকে ঘৃণা করি ।
এক-নায়কতন্ত্র রাজার আদেশে,ঘুমন্ত প্রজা যখন ঘুম ভাঙে, প্রতিবাদে গর্জে ওঠে, তখন তাকে দেশদ্রোহী বলা হয়...
আমি তাকে ঘৃণা করি ।
যে দেশে নারীর নগ্ন শরীর রাতের অন্ধকারে মানুষ রূপী হায়নার দল যখন খুবলে খেয়ে, বিক্রিত বিধিবদ্ধকরণ হাতে নিয়ে সারেআম ঘুরে বেড়ায়......
আমি তাকে ঘৃণা করি ।
যে দেশে ধর্ষিতার লাশ রাতের অন্ধকারে কালো ধোঁয়া আকাশে মিশে যেতে প্রশাসনিক রক্ষক দাঁড়িয়ে অপেক্ষা করে....
আমি তাকে ঘৃণা করি ।
ধর্ষিতার পিতা মাতা যখন আইনের দরজায় দাঁড়িয়ে হাত জোড় করে ভৃরুতার চোখে বলে ওঠে, আমার মেয়ের বিচার চাই, তখন তার ঘরে ফেরা হয়না গুন্ডা রাজের হাতে প্রাণটা দিতে হয় ধর্ষকের ক্ষমতার কাছে.....
আমি তাকে ঘৃণা করি ।
যে রাজনেতা দেশের মাটিকে মায়ের সম্মান দিয়ে,সেই মায়ের আঁচলে ধর্মের শ্লোগান লিখে অশান্তির বীজ পোঁতে.....
আমি তাকে ঘৃণা করি ।
যে রাজ শুকুন-এর দল মানুষের রক্তে রঙ খোঁজে, দেশকে পিতৃক সম্পত্তির গড়তে....
আমি তাকে ঘৃণা করি ।
আমার দেশ, আমাদের গর্ভ, এই টুকু অধিকার পাওয়ার জন্য রক্ত দিয়ে গেছে কত লক্ষ শহীদ মায়ের বীর সন্তান, সেটা কি ছিল তাদের ভুল..?????
যদি হয় ভুল,
তবে কেন বলো
স্বাধীনতা পেয়েছি মোরা
তাজা গোলাপের মত জীবনের বিনিময়ে-
ছিনিয়ে এনেছিল স্বরাজ
দেশের সন্তান বীর.!!
____রচনাকাল-২৭/০৭/২০২৪
পশ্চিমবঙ্গ/কলকাতা/হাওড়া