জন্মভূমির কথা

জন্মভূমির কথা
কবি
প্রকাশনী ইচ্ছাশক্তি প্রকাশনী
সম্পাদক কবি ইয়াকুব আলী তুহিন
প্রচ্ছদ শিল্পী নাছিম প্রাং
স্বত্ব কবি ইয়াকুব আলী তুহিন
উৎসর্গ মা-মাবা ও শিক্ষাগুরু
বিক্রয় মূল্য ৩২০৳

সংক্ষিপ্ত বর্ণনা

জন্মভূমি—এই শব্দটি আমাদের সবার হৃদয়ের সবচেয়ে প্রিয় একটি অনুভূতির নাম। এই শব্দের সাথে মিশে আছে মাটির গন্ধ, নদীর ধারা, প্রকৃতির ছোঁয়া আর মানুষের সহজ-সরল জীবনের নিবিড় স্পর্শ। "জন্মভূমির কথা" কবিতার বইটি এমনই এক সংকলন যেখানে প্রকৃতি, মানবিকতা এবং সমাজ জীবনের গভীর দর্শন অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে। প্রতিটি কবিতার পংক্তিতে যেন ফুটে উঠেছে আমাদের দৈনন্দিন জীবন ও সমাজের বাস্তবচিত্র, যা পাঠকের হৃদয়ে গভীরভাবে রেখাপাত করে।

এই সংকলনে স্থান পাওয়া প্রতিটি কবিতা শুধু মনের আবেগ বা সৌন্দর্যবোধকে প্রকাশ করে না বরং আমাদের চারপাশের প্রকৃতিকে নতুনভাবে দেখার সুযোগ করে দেয়। কবিতাগুলোতে মানবিকতার যে অবিনশ্বর বোধ তা আমাদের মনুষ্যত্ববোধকে আরও গভীর করে তোলে। তেমনি সমাজ জীবনের জটিলতা ও বৈষম্যের চিত্র ফুটে উঠেছে এমনভাবে, যা পাঠকদের নতুন করে ভাবতে বাধ্য করবে।

"জন্মভূমির কথা" পাঠকদের জন্য এক ধরনের আধ্যাত্মিক অভিজ্ঞতা নিয়ে আসবে, যা তাদের মনন ও বোধের জগৎকে আরও সমৃদ্ধ করবে। আশা করি এই কবিতাগুলো আমাদের জন্মভূমির প্রতি গভীর ভালোবাসা ও শ্রদ্ধার এক অনন্য সাক্ষ্য হয়ে থাকবে।

ভূমিকা

"জন্মভূমির কথা" কাব্য সংকলনটি আমাদের সবার হৃদয়ের গভীরে রক্ষিত সেই অনুভূতির প্রকাশ, যা জন্মভূমির প্রতি আমাদের ভালোবাসা ও শ্রদ্ধাকে বহন করে। জন্মভূমির মাটি, প্রকৃতি, মানুষের সম্পর্ক ও সমাজ জীবনের বাস্তবতা—এসবই এই সংকলনের কবিতাগুলোতে নিপুণভাবে ফুটে উঠেছে। প্রতিটি কবিতা যেন আমাদের অস্তিত্বের মূল শিকড়ের সাথে যুক্ত করে এবং আমাদের চারপাশের জগতকে নতুন চোখে দেখার আহ্বান জানায়।

এই কাব্য সংকলনে স্থান পাওয়া কবিতাগুলো শুধু সৌন্দর্যের অনুভূতিই নয়, মানবিকতার অবিনশ্বর বোধকেও তুলে ধরে। কবিতার প্রতিটি পংক্তি পাঠকের মনে নতুন ভাবনার সঞ্চার করে, যা সমাজের বৈষম্য, জটিলতা এবং জীবনের গভীর দিকগুলোতে আলোকপাত করে। আমাদের মনুষ্যত্ববোধকে আরও প্রসারিত করতে এবং চারপাশের প্রকৃতির সাথে একাত্ম হতে এই সংকলন অনন্য ভূমিকা রাখবে।

"জন্মভূমির কথা" কাব্যগ্রন্থটি পাঠকদের এমন এক আধ্যাত্মিক যাত্রায় নিমজ্জিত করবে, যা তাঁদের মানসিক জগৎকে নতুন আলোয় উদ্ভাসিত করবে। আমি বিশ্বাস করি, এই সংকলনটি আমাদের জন্মভূমির প্রতি ভালোবাসা ও অন্তর্দৃষ্টির এক অনন্য প্রকাশ হিসেবে ভবিষ্যতে স্মরণীয় হয়ে থাকবে।

কবিতা

এখানে জন্মভূমির কথা বইয়ের ৫টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
একাত্তরের বাংলাদেশ
প্রিয় মাতৃভূমি
বৃষ্টির গান
মুখোশ
মুগ্ধ ভাই