জোরা হয় জুরিদার, একসাথে মেলা ভার
একক হলে প্রাণ সইত
দুটি হাত মজ্জায়, দুটো কান কেটে যায়
চরিত্রে ফুটে ওঠে দ্বৈত
মানসিক চালাকি, হলে বড় জ্বালা কি?
মনের কথাটা যদি জানত
চিন্তায় মসগুল, টিকে থাকা দুটি কুল
ভেঙে যেতে যন্ত্রনা মানত।
সিরিয়াল এপিসোড বা, সিনেমায় হলে জোট
আনন্দে দেখা হত ঠিক তাই
রিয়েলিটি যাকে বলে, হোক বা খেলার ছলে
চারিদিকে রব ওঠে দুঃচ্ছাই
সবশেষে সত্যি, নয় এক রত্তি
দ্বৈতের হয় জয়জয়কার
জীবনকে ভাঙিয়ে, নানা রঙে রাঙিয়ে
দরকার সোজা পথে হাটবার।