গত কয়েক বছরে বাংলা কবিতা ডট কমের ব্যানারে 'কবি সম্মিলন' উপলক্ষে একটা বিরাট সৌভাগ্য হয়েছে । কবিতা পড়ে পড়ে কবিগনের সম্পর্কে যে একটা ধারনা তৈরী হয় সেটাকে প্রত্যক্ষ করার সুযোগ করে দিয়েছে আমাদের প্রানের প্রিয় ওয়েব পোর্টাল বাংলা কবিতা ডট কম । মাত্র কয়েকদিন আগেই দীঘা সম্মেলন শেষ করে ফিরলাম, এবারের সম্মেলনে অংশগ্রহন এব্ং উপভোগে ছিল একটা অন্য মাত্রা । আমার মধ্যে ছিল উদ্যোক্তার অনুভব । সে যাই হোক, এই সম্মেলনের সাফল্য নিয়ে হয়তো অন্য কেউ অনন্য ভাবে লিখবেন কিন্ত আমি আজকে যে কারনে আসরে উপস্থিত হয়েছি, সেটা হল বাংলাদেশ থেকে যে তিনজন প্রতিনিধি উপস্থিত ছিলেন, প্রত্যেকেই ছিলেন নিজ নিজ স্থানে নিজস্ব প্রতিভায় ও যোগ্যতায় অন্যতম এবং অবশ্যই প্রাণবন্ত , তন্মধ্যে আমার নিতান্তই সহোদর সুলভ কবি পলাশ দেবনাথ যাকে আমি প্রথম প্রথম স্বভাব কবি বলতাম কিন্তু পরপর চারটে সম্মেলনে প্রচুর সময় পাশাপাশি কাটিয়েছি বিধায় এবং কথায় কথায় ছন্দ দিয়ে কথা বলার পরিচর্যা ও পরিশীলতা দেখে সকলের মতোই বার বার মুগ্ধ হই, কখনো কখনো অভিভূত । কথার পিঠে কথা বলতে বলতে এমন নিখুঁত ছন্দ কবি গানেও কম শুনি । এমন রত্ন যে আসরে থাকবে, এমন গুনের অধিকারী যেখানে থাকবে সেখানে তার একটা আলাদা উপাধি থাকবে না তা কি হয় ! এমন স্বভাব সিদ্ধ্ব ছন্দের কারিগরকে কি বলে ডাকবো এ কথাটি আমাকে দ্বিতীয় বার ভাবতে হয়নি । আশাকরি কবি পলাশ দেবনাথকে যারা চেনেন, আপনারা আমার সঙ্গে অবশ্যই একমত হবেন যে, এই পলাশ দেবনাথ যিনি ৮ বছর ৯ মাস হলো বাংলা-কবিতায় আছেন, যার প্রথম কাব্যগ্রন্থ 'বেলা শেষে' অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ প্রকাশিত হয়, বাংলাদেশে সিলেট বিভাগে মৌলভীবাজার জেলায় যার জন্ম, যিনি শুধু কবি নন, একাধারে একজন ভালো গায়ক, সুরকার ও গীতিকার বটে, আজকে থেকে সে আমাদের মাঝে পরিচিত হোক "চারণ কবি' হিসেবে । শব্দের অর্থ যাই হোক না কেন, অন্তরের অন্তঃস্থল থেকে এই শব্দগুলো কবি পলাশ দেবনাথের জন্য বেড়িয়েছে তাই আপনাদের সঙ্গে শেয়ার করলাম । আপনাদের মতামত খোলামেলা ভাবে জানাতে পারেন । আমাদের প্রিয় কবি শ্রী প্রণব মজুমদার দাদা, আসরের কবিদের কাব্যিক নামকরণ করে থাকেন এবং করছেন । উনার দক্ষতা ও আন্তরিকতাকে সম্মান করেই আমি কবি সহোদর পলাশ দেবনাথের কাব্যিক নাম হোক বা উপাধি হোক, এই 'চারণ কবি' শব্দ দুটো সঙ্গে জুড়ে দিতে চাই । সবশেষে কবি পলাশের প্রতি আহ্বান, চালিয়ে যাও ভাই , তোমার এই অবস্থান ।