পিছু হঠতে চাই এ সময় থেকে ।
বাঁচতে চাই সুখে একলা জীবনে ।
পুড়তে পুড়তে...
আধ পোড়া ছাই ভস্ম পিণ্ডটা;
দগ্ধ করে জলে বিসর্জন ।
ক্ষণিক কাঁদা ভুলে যাবে,
যখন প্রয়োজন ।
একলা বাঁচা, একলা মরন ।
রক্ত-মাংসের জীবন, যখন হাজার ছোঁয়ায় সুখি,
আজ একলা শ্মশান মাঝে কাঁদে দিবানিশি ।
শুষ্ক বাতাস, ছাইয়ের গন্ধ
হাওয়ার হা-হুতাশ শুনে—
ফিরতে চাইছে কেঁদে কেঁদে;
কে তাকে ফেরাবে !
কে তারে বাঁধবে আবার, ভালোবাসার টানে !
ঘুম পাড়াবে নিশুত রাতে, কে শিয়রে হাত বুলিয়ে !
খুঁজতে এসো গভীর রাতে;
একলা শ্মশান ঘাটে ।
বসে আছি একা আমি;
তোমার অপেক্ষাতে !
ভয় পেওনা, আমি বায়বীয় !
আজও তোমার পাশে আছি;
যেমন ছিলাম
তখনও... ।