ঘরে ঘরে ছড়িয়ে দাও— সতর্ক বার্তা
মেয়েকে সামলে রাখুন;
বাইরে রাক্ষস রাস্তা ।
ওত পেতে বসে আছে, ক্ষুধার্ত শিকারী
বাগে পেলে, টপকাবে এখুনি ।

একা নয়, সঙ্গে যত জন
অন্ধকারে সুযোগ খোঁজে—
করবে জ্বালাতন ।
সীমাহীন যন্ত্রণা এ, অপরূপ বিছানা
ঝোপ জঙ্গল মামুলী, শেষে কাঁটাতে শোয়া ।

মেয়েটা একলা ছিল,
ওরা পাঁচ জন—
কাঁটার উপরে গণ-ধর্ষণ ।
ময়না তদন্তের রিপোর্ট এসেছে; লাশকাটা ঘর থেকে
যৌনাঙ্গকে; ওরা ডাস্টবিন বানিয়েছে ।

বিচার পেয়েছিল কি; সে মেয়ে !
এ ঘুন ধরা সরকার শাসনে !

গদি আঁকড়ে বসে আছে সব,
নামি দামি যত পদ—
দেশ রক্ষার দায়িত্ব নিয়ে, শুধু করছে লোপাট ।
কি এসে যায় তাতে—
একটা মরল; আর একটা জন্মাবে ।