চোখ মেলে দেখো চারিদিকে ।
এরা কারা !
নিজের মেয়ের লজ্জা বাঁচিয়ে,
অন্যের মেয়ে নিয়ে, করছে ছিনিমিনি খেলা ।
রসাল-সুঠাম, কুৎসা ভাষার উক্তি প্রতি রকে,
বোনের দিকে আঙুল তোল, দুর্ভোগ কপালে ।
এরা কারা !
দীর্ঘ কামনার পরও; যাদের তৃষ্ণা মেটে না ।
পথ দিয়ে যাচ্ছিল সে,
একা গরিবের মেয়ে ।
কপালে জুটল গন-ধর্ষণ,
গণতান্ত্রিক দেশে ।
কোথায় গেলে বীর-পালোয়ান,
কোথায় স্পষ্টবাদী ।
যেখানেই যাও, দেখবে সেথায়,
আখের গোছাচ্ছে রাতারাতি ।
এরা কারা !
রমণীর দেহ বন্ধক রেখে
করছে যাত্রাপালা ।
যেখানে যত ভদ্র মানুষ, পোশাক-আভরণে,
খুঁজে দেখ সেথা, লালসার কালি রাশি-রাশি আছে জমে ।