আমার জন্ম এই শহরের বুকে নয়
তবু শহর উদগ্রীব স্বরে ডাকে আমায়।
আমি যেন গাঁয়ের পথ ভুলে যাই,
শহরের পথে চলতে চলতে।
লাল মাটি দিগন্ত মাঠ, আর চোখে পড়ে না
কলসি কাঁধে বাঁশবাগানের সেই বাঁকা পথে
কত রমণী যে যেত নদীর ঘাটে,
এখানে কোনাে বাঙালী মেয়ের কলসি চোখে পড়ে না।
এখানে কেউ শােনায় না আমায়
ভিখারীর পাণ্ডুলিপি
কেউ দেখায় না জমিতে ধানের বংশবৃদ্ধি।
কত মাঝি পারাপার করে হয়েছে ক্লান্ত-
চোখে পড়ে না,
জেলেদের ব্যস্ত প্রহর কিভাবে হয় শান্ত।
যানবাহন আর ল্যাম্পপােষ্টের আলােয়
দিবানিশিবােঝা ভার
বাক্সের দেওয়ালে আবদ্ধ প্রাণ,
চিৎকার শােনে না কেউ।
আমার জন্ম এই শহরের বুকে নয়
তবু বিস্বাদ ঘেরা কর্মজীবন
এই শহর উদগ্রীব স্বরে ডাকে আমায়।