এতোদিন এতো খেলা খেলেছে বাতাস
মরীচিকা তটে টেনেছে উষ্ণ প্রাণ।
অনলের গ্ৰাসে পুড়েছে বিস্তৃত আকাশ
তবুও মেঘেরা পায়নি আজও চাঁদের ঘ্রাণ।
তবে কেন আজও এতো খেলা জীবনের বাতায়নে
প্রত্যুষে আধার ঘনায়, দেখি বিষাদ মননে।
বেলা বয়ে যায় সুনীল দিগন্ত পারে
জোনাকির উদগ্ৰ মিলন আমার নির্জন ঘরে।