জীবনটাই যেন আজ কালবৈশাখি
অনন্ত প্রহর জুড়ে নির্মম প্রবাহ করছে আসা যাওয়া।
কখনাে আলাে কখনাে তমিস্র অন্ধকার
যেন হৃদয়ের সুর বেজে উঠছে আরােহী থেকে অবােরােহী।কখনাে উৎসবে উঠছে ঝড়,
প্রদীপ নিভে যাচ্ছে আনন্দ প্রহরে
কখনাে ভেজা মাটি বলে দিচ্ছে পথ কত দুর্গম।
আজ জীবনটা যেন ঋতুর মতােই করছে আসা যাওয়া
বৈশাখ বলে দিচ্ছে শুরুটাই বেদনার।
আমি বৈশাখে দেখেছি চৈত্রের বিষম ক্ষরতা
শুরুতেই বেজে উঠছে সমাপ্তির অন্তিম মর্মবাণী।
সারাটা জীবন আমার আনন্দ প্রহরে
উঠছে বৈশাখি হাওয়া
সেই ঝড় শান্ত হয়নি আজও।
সুনামীর তীব্র জলােজ্জাস
মুছে দিয়ে গেছে জীবনের অক্ষর
জীবন শব্দের অর্থ ডুবে গেছে সুনীল সাগরে।
জীবনটাই যেন আজ কালবৈশাখি,
চক্রাকারে ঋতুর মতোই করছে আসা যাওয়া।