যখন তুই নানা কাজের মধ্যে ব্যস্ত থাকিস
তাের শত নিষেধ নামানা ঝর্ণার মতাে কেশ
যখন উষ্ণ মৃদু হাওয়ায় নদীর দিকে ছুটে যায়
তখন তাের রাগ মাখানাে মুখখানি
দেখতে ভীষণ ইচ্ছে করে।
ইচ্ছে করে তাের কেশে বসন্তের হলুদ
ফুলের খােপা বেঁধে বলি
এখন তাের বিশ্রামের বড়াে প্রয়ােজন।
যখন তুই গভীর নিদ্রায় আচ্ছন্ন হয়ে
কোনাে এক লালনীল স্বপ্নের দেশে উড়ে যাস
তখন তাের অজান্তেই তাের চোখে
চুম্বন কেটে তাের ক্লান্ত মুখখানি
দেখতে ভীষণ ইচ্ছে করে।
ইচ্ছে করে ভােরের অপেক্ষায় সারাটা রাত
তাের শিয়রের কাছে বসে
গুনতে থাকি নিশীথের এক একটা প্রহর।
যখন প্রত্যুষ লগ্নে নিদ্রা ভেঙে
জানালায় দেখবি ভােরের আলাে
যখন তাের এলােমেলাে শরীর,
খানিকটা ক্লান্ত থাকবে চোখ
তখন ভীষণ ইচ্ছে করে তাের আরশি হতে।যখন তাের চোখের কাজল মুছে যাবে,
তাের এলােমেলাে কেশে-
মুখখানি থাকবে ভীষণ অসহায়তায়।
যখন তুই একটুও থাকবি না সেজে
তখন তােকে দেখতে ভীষণ ইচ্ছে করে।