আসরের একটি কবিতা ও তার ভালোমন্দঃ এক  
ডঃ সুজিতকুমার বিশ্বাস
--------------------------------------------------------------
কবিতার নামঃ  মা
কবির নামঃ  অধ্যক্ষ দেলওয়ার হোসেন
কবিতা প্রকাশের তারিখঃ  ১৩/০৫/২০১৯
কবি এই আসরে আছেনঃ ১ বছর ১০ মাস
কবির প্রকাশিত কবিতার সংখ্যাঃ ১৬৬টি
কবিতাটি এখানে বেছে নেবার কারণঃ ‘গত সপ্তাহের ৮টি কবিতা’ য় কবিতাটি স্থান পেয়েছে।
--------------------------------------------------------------------------
** কবির লিখিত কবিতাঃ
কর্ম অর্ণবে সতত ডুবি দিনমানে
শূন্য মমতা ধরাতে ভাবি নিরালায়ে;
আদুরে আঁচলখানি লুকায় গগনে,
নিশিতে প্লাবন বহে দু'টি আখি বেয়ে।
মা বিনে অমূল্য রত্ন কোথা কোন্ ক্ষণে?
নিদ্রা নাহি চোখে মম বেহেস্ত হারিয়ে,
অশ্রুবানে শয্যা ভিজে নিত্য সংগোপনে;
প্রগাঢ় নিকুঞ্জ মম আঁধারে লুকায়ে।

তারই আঁচল নীড়ে নিশিদিন বেড়ে
যাতনায় হে জননী ক্লান্তি নাহি রহে,
অপত্যরে অন্ন দিলে নিজে অনাহারে;
স্নেহের পরশ দাও সব জ্বালা সহে।
বিয়োগ বেদনে আজি কাঁদি সকাতরে;
নিরবধি ঝর্না হয়ে যেন স্রোত বহে।
-------------------------------------------------------------------------
১) কবিতার কাব্যিকতা
কবির এই কবিতাটি বেশ সুন্দর ও অর্থবহ। সমস্ত দিক বিচার করে বলা যায় কবিতাটির কাব্যবোধ যথার্থ। কবিতায় কাব্যিকতার প্রকাশ পাওয়া যায়। এককথায় এর মাঝে মায়ের স্বরূপ, ছান্দিকতা, রূপকতা, গভীরতা, উপমা, শৈল্পিক ব্যাকরণ প্রভৃতির সমন্বয় ঘটেছে।  
--------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
কর্ম অর্ণবে সতত/ ডুবি দিনমানে =৮/৬
শূন্য মমতা ধরাতে /ভাবি নিরালায়ে; =৮/৬
আদুরে আঁচলখানি /লুকায় গগনে,=৮/৬
নিশিতে প্লাবন বহে /দু'টি আঁখি বেয়ে।=৮/৬
মা বিনে অমূল্যরত্ন /কোথা কোন্ ক্ষণে?=৮/৬
নিদ্রা নাহি চোখে মম /বেহেস্ত হারিয়ে,=৮/৬
অশ্রুবানে শয্যা ভিজে /নিত্য সংগোপনে;=৮/৬
প্রগাঢ় নিকুঞ্জ মম /আঁধারে লুকায়ে।=৮/৬

তারই আঁচল নীড়ে/ নিশিদিন বেড়ে=৮/৬
যাতনায় হে জননী /ক্লান্তি নাহি রহে,=৮/৬
অপত্যরে অন্ন দিলে/ নিজে অনাহারে;=৮/৬
স্নেহের পরশ দাও /সব জ্বালা সহে।=৮/৬
বিয়োগ বেদনে আজি /কাঁদি সকাতরে;=৮/৬
নিরবধি ঝরনা হয়ে /যেন স্রোত বহে।=৮/৬

** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।  
-------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ  
ক) ছন্দরীতি- অক্ষরবৃত্ত ছন্দ / মিশ্রবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত অক্ষর -১  মাত্রা এবং রুদ্ধ অক্ষর- শব্দের আগে ও মাঝে ১ মাত্রা, শব্দের শেষে   ২ মাত্রা; একক রুদ্ধ অক্ষর-২ মাত্রা।
গ) পর্ব-  ৮,৬ মাত্রায়। পূর্ণপর্ব ৮ মাত্রায়, অপূর্ণ পর্ব ৬ মাত্রায়।
ঘ) চরণ-২ পর্বের
ঙ) স্তবক- ২ টি  
চ) মিল- পর্যায়সম। ক খ ক খ ক খ ক খ/ গ ঘ গ ঘ গ ঘ।
ছ) পঙক্তি – ১৪ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।
জ) লয় -  ধীর।
ঝ) বিশেষত্ব-  চতুর্দশপদী কবিতা।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- ভালো।  
--------------------------------------------------------------------------
৪) কবিতার সাত-সতেরোঃ  
ক) বিষয় নির্বাচন- ভালো  
খ) কবিতার শ্রেণি/প্রকৃতি-মানবতামূলক    
গ) কবিতার আবৃত্তিপাঠ- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতা অনুযায়ী ভাব- অনবদ্য।
ঙ) লেখার কাঠামো- সনেটীয়
চ) প্রকাশ ভঙ্গি ও প্রকাশের ধারা- খুব ভালো।
ছ) ভাষাব্যবহার রীতি- ভালো।
জ) কবিতার সৌন্দর্য- প্রকাশিত।
ঝ) রচনার তাগিদ- মায়ের প্রতি ভালোবাসা।
ঞ) কবিতার শিরোনামঃ যথার্থ।
--------------------------------------------------------------------------
৫) কবিতায় ব্যাকরণ প্রয়োগ
ক) কবিতার ভাষাগত কাঠামো- ঠিক আছে।
খ) অন্ত্যমিল- যথার্থ নয়। 'বেড়ে' > 'অনাহারে' >'সকাতরে' শুদ্ধ নয়।
গ) ছেদ যতি-  ঠিক আছে।
ঘ) অলঙ্কার- ভালো।
ঙ) বানান- কিছু ছাড়া ঠিক আছে।
চ) ক্রিয়ার কাল- শুদ্ধ
ছ) ভাষার পদক্রম- মানানসই।
জ) ক্রিয়াপদের ব্যবহার- সতর্ক
ঝ) বাক্যের আকার- সাধারণ
ঞ) সমাসবদ্ধ পদ- ঠিকঠাক
--------------------------------------------------------------------------
৬) কবিতার মূল বিষয়বস্তু- (কবিতার উপজীব্য)ও প্রয়োজনীয় আভিধানিক অর্থ/টীকা
এই কবিতায় কবি মায়ের প্রতি শ্রদ্ধা ভালোবাসা ব্যক্ত করেছেন। শিশুকাল থেকে নানাভাবে তিনি মায়ের সান্নিধ্য যেভাবে পেয়েছেন তা সুন্দর রূপকের আড়ালে সুন্দর শব্দচয়নে তা তুলে ধরেছেন। এ জীবনে তিনি এই মায়ের ঋণ শোধ করতে পারবেন না বলে উল্লেখ করেছেন। 'মা' নাম সার্থক হয়েছে এই কবিতায়।  
----------------------------------------------------------------------------
৭) কবিতায় প্রাপ্ত মন্তব্য ও কবির উত্তর
ক) কবিতার প্রশংসামূলক- ৫টি। (আজ পর্যন্ত)
খ) কবিতার ব্যাখ্যামূলক- নেই
গ) দুর্বলতা/ সংশোধনমূলক- নেই
ঘ) সাধারণ – নেই
ঙ) অন্যান্য - নেই
চ) কবির উত্তর -০। উত্তর দেন নি।
------------------------------------------------------------------------
৮) কবিতার সার্বিক মান- (কবিতাটি আমার চোখে)।
ক) কবিতার পূর্বপ্রস্তুতি আছে বলে মনে হয়।
খ) সুন্দর রুচি গঠনের পরিচয় বহন করে।
গ) সামাজিক মানবতাবাদী  দৃষ্টিভঙ্গীর পরিচয় পাওয়া যায়।  
ঘ) মৌলিকত্ব অর্জন
ঙ) কল্পনা ও অনুভূতির সমন্বয়
চ) ছন্দ সুর আবেগের কারুকাজ
ছ) ভাষা ব্যবহারে রীতির অনুসরণ
জ) দুরূহ হলেও দুর্বোধ্য নয়
ঝ) শব্দের সহযোগ লক্ষণীয়
ঞ) জীবনবোধযুক্ত রচনাশৈলী
--------------------------------------------------------------------------
৯) উৎকর্ষতা / দুর্বলতা (পোস্টমর্টেম)  
ক) কবিতাটি ছন্দ মেনে লেখা। (আংশিক)
খ) শব্দচয়ন ভালো
গ) উপমা চিত্রকল্পের ব্যবহার
ঘ) শব্দের সৌন্দর্য সৃষ্টি
ঙ) কাব্যব্যঞ্জনা প্রকাশ
চ) অপর প্রখ্যাত কবির রচনার সাথে সামঞ্জস্যঃ চোখে পড়ে নি।
ছ) আসরের নিয়ম অনুযায়ী কবিতার বিষয়ঃ ঠিক আছে।
জ) নিজের মনের আনন্দ প্রকাশ করেছেন।
ঝ) শব্দে ও বাক্যাংশে সূক্ষ্ম কারুকাজের প্রয়োজন বোধ করেছেন।
ঞ) সক্রিয় অধ্যাবসায়ের প্রয়োগ।  
-------------------------------------------------------------------------
১০) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি। তবে অন্ত্যমিল, ছন্দের প্রতি কবিকে আরও নজর দিতে হবে।
-------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।