আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ছয়
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ  অলৌকিক ইস্টিমারে চলে যাচ্ছে সব
কবির নামঃ  কবীর হুমায়ূন
কবিতা প্রকাশের তারিখঃ ১৩/০৬/২০১৯
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
অলৌকিক ইস্টিমারে চলে যাচ্ছে সব
নষ্টদের অধিকারে। শক্তির উন্মেষ
আজ বন্দুকের নলে, বুটের ভেতরে,
ক্ষমতার অন্ধকারে। অদ্ভুত স্বদেশ
ভারাটিয়া গণতন্ত্রে ন্যুব্জ ও নমিত।
উর্ধ্বমূখী উন্নতির প্রসববেদনার-
পদ্মাসেতু, মেট্রোরেল জন্ম নিতে আজ
ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে ঋণের আকার।
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায়
ঋণখেলাপীর মচ্ছব, ক্রোধজ-পীড়ন,
যৌনতা, ঘুষের প্রকাশ্য দুরন্তপনা,
ক্রমশ আহত করে মানুষের মন।
জনক, টুঙ্গিপাড়ায় তুমি আছো বেশ!
লুটেরার অত্যাচারে কাঁদে বাংলাদেশ।
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
অলৌকিক ইস্টিমারে /চলে যাচ্ছে সব =৮/৬
নষ্টদের অধিকারে। /শক্তির উন্মেষ=৮/৬
আজ বন্দুকের নলে, /বুটের ভেতরে,=৮/৬
ক্ষমতার অন্ধকারে। /অদ্ভুত স্বদেশ=৮/৬
ভাড়াটিয়া গণতন্ত্রে/ ন্যুব্জ ও নমিত।=৮/৬
ঊর্ধ্বমূখী উন্নতির /প্রসববেদনার-=৮/৬
পদ্মাসেতু, মেট্রোরেল /জন্ম নিতে আজ=৮/৬
ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে /ঋণের আকার।=৮/৬
বঙ্গবন্ধুর স্বপ্নের /সোনার বাংলায়=৮/৬
ঋণখেলাপীর মচ্ছব, /ক্রোধজ-পীড়ন,=৮/৬
যৌনতা, ঘুষের প্রকা/শ্য {প্র,কাশ,/শ} দুরন্তপনা, =৮/৬
ক্রমশ আহত করে /মানুষের মন।=৮/৬
জনক, টুঙ্গিপাড়ায়/ তুমি আছ বেশ!=৮/৬
লুটেরার অত্যাচারে /কাঁদে বাংলাদেশ।=৮/৬

** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
-----------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ  
ক) ছন্দরীতি- অক্ষরবৃত্ত ছন্দ        
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত অক্ষর ১  মাত্রা এবং রুদ্ধ অক্ষর- শব্দের আগে ও মাঝে ১ মাত্রা, শব্দের শেষে   ২ মাত্রা; একক রুদ্ধ অক্ষর-২ মাত্রা।
গ) পর্ব-  ৮,৬ মাত্রায়। পূর্ণপর্ব ৮ মাত্রায়, অপূর্ণ পর্ব ৬ মাত্রায়।
ঘ) চরণ-২ পর্বের  
ঙ) স্তবক- ১ টি    
চ) মিল- পর্যায়সম। ২#৪, ৬#৮, ১০#১২, ১৩#১৪
ছ) পঙক্তি – ১৪ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।      
জ) লয় -  ধীর।
ঝ) বিশেষত্ব- চতুর্দশপদী। আংশিক রাবীন্দ্রিক ধরন।    
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।    
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ  
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) কবিতায় উপমা চিত্রকল্পের ব্যবহার ও বাস্তববোধ প্রকাশ পেয়েছে।  
গ) কবিতার আবৃত্তিপাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।  
ঘ)  কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিকভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।  
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- চতুর্দশপদী।    
চ) ছন্দবন্ধের ধরণ- আংশিক সনেট।    
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- ঠিকঠাক
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা-  উপলব্ধ।  
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত।  
----------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-  
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।  আপনার এমন লেখা এই আসর আগামীতে আরও পেতে চায়।  
----------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** এই আসরে প্রকাশিত ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে বাধিত করবেন।