আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ দুই
ডঃ সুজিতকুমার বিশ্বাস
----------------------------------------------------------------------------
কবিতার নামঃ শ্রীলেখা তোমায়
কবির নামঃ মূলচাঁদ মাহাত
কবিতা প্রকাশের তারিখঃ ৩১/০৫/২০১৯
---------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
অতীত স্মৃতির জীর্ণ দেবালয়ে,
তোমার মুর্তি আজো করে জ্বলজ্বল,
দুঃখ ব্যাথার নৈবেদ্যের ডালি সাজি
চোখের অশ্রুকে বানায় গঙ্গা জল।
আঘাত গুলি বেদ বাক্যের মতো
প্রতিটি দেওয়ালে ওম ধ্বনি তুলে,
কান্না আমার শঙ্খ নিনাদ স্বরে
পাষাণ তোমার হৃদয় তবু না গলে।
ডুকরে ডুকরে প্রসাদ আমি বিলোয়,
প্রাপ্তি আমার শুধুই হতাশা ফল,
কোথায় রইল ত্রুটি বিচ্যুতি আমার
আর কত কাল পুজবো তোমায় বল?
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
অতীত স্মৃতির/ জীর্ণ এ দেবা/লয়ে, =৬/৬/২
তোমার মুর্তি /আজও করে জ্বল/জ্বল, =৬/৬/২
দুঃখ ব্যথার /নৈবেদ্যের /ডালি =৬/৬/২
অশ্রুকে আজ/ বানায় গঙ্গা /জল। =৬/৬/২
আঘাতগুলি যে/ বেদবাক্যের/ মতো =৬/৬/২
প্রতিটি দেওয়ালে/ সেই ওম ধ্বনি/ তুলে, =৬/৬/২
কান্না আমার/ শঙ্খনিনাদ/ স্বরে =৬/৬/২
পাষাণ তোমার/ হৃদয় তবু না/ গলে। =৬/৬/২
ডুকরে ডুকরে/ প্রসাদ বিলোয়/আমি, =৬/৬/২
প্রাপ্তি আমার/ শুধুই হতাশা/ ফল, =৬/৬/২
কোথায় আমার /ত্রুটি বিচ্যুতি/ সপি =৬/৬/২
আর কতকাল/ পুজবো তোমায়/ বল? =৬/৬/২
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
---------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ
ক) ছন্দরীতি- মাত্রাবৃত্ত ছন্দ/ কলাবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্তদল ১ মাত্রা এবং রুদ্ধদল- ২ মাত্রা।
গ) পর্ব- ৬/৬/২ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ৬ মাত্রা, অপূর্ণ পর্ব- ২ মাত্রা।
ঘ) চরণ-৩ পর্বের
ঙ) স্তবক- ৩ টি
চ) মিল- পদান্তিক। (খ#ঘ)
ছ) পঙক্তি – ১২ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।
জ) লয় - মধ্যম।
ঝ) বিশেষত্ব- ছন্দের খাতিরে কোথাও কোথাও পরিবর্তন করেছি।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।
--------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লেখার চেষ্টা করেছেন।
খ) উপমা, চিত্রকল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশ পেয়েছে।
গ) কবিতার আবৃত্তিপাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিক ভাবে জেনে বুঝে প্রয়োগ করার চেষ্টা।
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- পর্যায়সম মিলের পয়ার।
চ) ছন্দবন্ধের ধরণ- আংশিক সনেট।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা- উপলব্ধ।
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিতঃ
--------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি। মাত্রাভাগের দিকে কবিকে আরও নজর দিতে হবে।
-------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** আসরের ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে জানালে খুশি হব।