আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ১৫
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ কামনা
কবির নামঃ মোজাহেদুর ইসলাম ইমন
কবিতা প্রকাশের তারিখঃ ২৩/০৬/২০১৯
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
হাজার বছর ধরে পথ হেঁটে গেছি
তবুও নিতে পারিনি বুক ভরা শ্বাস,
আজ যেনো হলাহল তিমিরে নেমেছি
অট্টালিকা সুবৃহৎ নাই মুক্ত বাস।
আজিকের বসবাস রিক্ত বক্ষ সনে
প্রাণবায়ু অবরোহে শ্বাস নাহি হায়!
অবারিত বৃক্ষরাজি কোতল নিধনে
পোড়া ঝাড়ে পরিণত পরিবেশ কায়।
আজ নাহি বনো বীথি ঘন তপোবন
নীলাকাশে প্রসারিত চিলেতে অন্তর,
চাই নাতো ইঁটে গড়া শহর মনন
ফিরে পেতে চাই আজি শ্যামল প্রান্তর।
সবুজেতে মনোহরা বাংলার জীবন
এই কামনায় শুধু পেতে চাই বর।
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
হাজার বছর ধরে /পথ হেঁটে গেছি=৮/৬
তবুও নিতে পারিনি /বুকভরা শ্বাস,=৮/৬
আজ যেন হলাহল /তিমিরে নেমেছি=৮/৬
অট্টালিকা সুবৃহৎ /নাই মুক্ত বাস।=৮/৬
আজিকের বসবাস /রিক্ত বক্ষ সনে=৮/৬
প্রাণবায়ু অবরোহে /শ্বাস নাহি হায়!=৮/৬
অবারিত বৃক্ষরাজি /কোতল নিধনে=৮/৬
পোড়া ঝাড়ে পরিণত /পরিবেশ কায়।=৮/৬
আজ নাহি বনবীথি /ঘন তপোবন=৮/৬
নীলাকাশে প্রসারিত /চিলেতে অন্তর,=৮/৬
চাই না তো ইঁটে গড়া /শহর মনন=৮/৬
ফিরে পেতে চাই আজি /শ্যামলপ্রান্তর।=৮/৬
সবুজেতে মনোহরা /বাংলার জীবন=৮/৬
এই কামনায় শুধু /পেতে চাই বর।=৮/৬
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
-----------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ
ক) ছন্দরীতি- অক্ষরবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত অক্ষর ১ মাত্রা এবং রুদ্ধ অক্ষর- শব্দের আগে ও মাঝে ১ মাত্রা, শব্দের শেষে ২ মাত্রা; একক রুদ্ধ অক্ষর-২ মাত্রা।
গ) পর্ব- ৮,৬ মাত্রায়। পূর্ণপর্ব ৮ মাত্রায়, অপূর্ণ পর্ব ৬ মাত্রায়।
ঘ) চরণ-২ পর্বের
ঙ) স্তবক- ২ টি
চ) মিল- চরণান্তিক। ১#৩, ২#৪।
ছ) পঙক্তি – ১৪ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।
জ) লয় - ধীর।
ঝ) বিশেষত্ব- চতুর্দশপদী কবিতা।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) কবিতায় উপমা চিত্র কল্পের ব্যবহার ও বাস্তববোধ প্রকাশ পেয়েছে।
গ) কবিতার আবৃত্তি পাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিকভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- চতুর্দশপদী কবিতা।
চ) ছন্দবন্ধের ধরণ- সনেট।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- ভালো। তবে ‘হায়’ ‘কায়’ না ব্যবহার হওয়ায় বাঞ্ছনীয়।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা- উপলব্ধ।
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত।
----------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি। আপনার এমন লেখা এই আসর আগামীতে আরও পেতে চায়।
----------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** এই আসরে প্রকাশিত ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে বাধিত করবেন।