আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ১৪
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ নদী করে কলতান
কবির নামঃ স্বপন গায়েন
কবিতা প্রকাশের তারিখঃ ২৪/০৬/২০১৯
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
একটা নদী অবাক তাকায় একটা নদী হাসে
দুই মোহনা মিলন পিয়াসী যদি ভালোবাসে!
হৃদয় কথা বলতে এসে মেশে একই সাথে
গোপন কথা রয় না গোপন চলে আপন পথে!
শীত গ্রীষ্ম বারো মাসই আপন বেগে বয়
জোয়ার ভাটাই খেলার সাথী মিলন ওতেই হয়!
নদীর বুকে ভাসছে তরী উড়ছে হাওয়ায় পাল
স্রোতের টানে উজান ঠেলে মাঝিরা টানছে হাল!
প্রভাত আলোয় উদাস বাউল গাইছে নদীর গান
হাসি কান্নায় দোদুল দোলে নদী করে কলতান!
---------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
একটা নদী /অবাক তাকায় /একটা নদী/ হাসে=৪/৪/৪/২
দুই মোহনা /মিলনপিয়াস/ যদি ভালো/বাসে!=৪/৪/৪/২
হৃদয়কথা /বলতে এসে/ মেশে একই /সাথে=৪/৪/৪/২
গোপনকথা /রয় না গোপন/ চলে আপন /পথে!=৪/৪/৪/২
শীতগ্রীষ্ম /বারোমাসই /আপন বেগে/ বয়=৪/৪/৪/১
জোয়ারভাটায়/ খেলারসাথি/ মিলন ওতেই/ হয়!=৪/৪/৪/১
নদীর বুকে/ ভাসছে তরী /উড়ছে হাওয়ায়/ পাল=৪/৪/৪/১
স্রোতের কাছে/ উজান ঠেলে/ মাঝি টানছে/ হাল!=৪/৪/৪/১
প্রভাত আলোয়/ উদাসবাউল /গাইছে নদীর/ গান=৪/৪/৪/১
হাসিকান্নায়/ দোদুল দোলে/ নদীর কল/তান!=৪/৪/৪/১
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
---------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ
ক) ছন্দরীতি- স্বরবৃত্ত ছন্দ / দলবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত দল ১ মাত্রা এবং রুদ্ধ দল- ১ মাত্রা।
গ) পর্ব- ৪/৪/৪/১-২ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ৪ মাত্রা, অপূর্ণ পর্ব- ১-২ মাত্রা।
ঘ) চরণ-৪ পর্বের।
ঙ) স্তবক- ৫ টি
চ) মিল- পদান্তিক।
ছ) পঙক্তি – ১০ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও প্রায় সমপর্বিক।
জ) লয় - দ্রুত।
ঝ) বিশেষত্ব- 'মিলন পিয়াসী'> 'মিলন পিয়াস', স্রোতের টানে >স্রোতের কাছে, মাঝিরা টানছে> মাঝি টানছে, 'নদী করে কলতান' > 'নদীর কলতান' করা হল ছন্দের প্রয়োজনে।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) উপমা চিত্রকল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশিত হয়েছে।
গ) কবিতার আবৃত্তিপাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিক ভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- পয়ার
চ) ছন্দবন্ধের ধরণ- চিরায়ত।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা- উপলব্ধ।
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত হয়েছে।
---------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।
---------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** আসরের ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে জানালে খুশি হব।