আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ১৩
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ মুখোশ
কবির নামঃ অনিরুদ্ধ বুলবুল
কবিতা প্রকাশের তারিখঃ ০৪/০৭/২০১৮
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
মুখ ঢাকা মুখোশের এই চরাচর
সব যেন লাগে দেখি অচেনা সাগর
চড়া ভারি কণ্ঠস্বর সুর নেই তাতে
পাপড়ি থেতলে যায় কাঁটার আঘাতে।
পূর্ণিমার চাঁদে নেই আভা চতুর্দশীর
চোখের উপরে আছে আস্ত এক শির
যাপনের আয়োজন যত পোক্ত আজ
সূর্য প্রভায় তো নেই আগুনের ঝাঁজ!
মনের বোতাম খোলা, খেলে বিষ বায়ু
গতায়ু প্রাণের নিভে যাওয়া পরমায়ু
মুখোশের আড়ে ঢাকা কুৎসিত মুখ;
অপরূপ আভা যেন ফুটেছে ময়ুখ!
ঠোঁটে মিঠা মুখে লালা অন্তরে গরল
স্বরেতে কী মধুসুধা ঝরে অবিরল
ভুজঙ্গ লুকিয়ে ফণা মুখোশের আড়ে
কখন বসাবে আশী শিকারের পরে।
কুয়াশার তেজ দেখে শীত মাপা যায়
প্লাবনের রঙ দেখে বান বোঝা যায়
মুখোশেতে ঢাকা মুখ চিনবে কীকরে?
আশেপাশে ঘুরে যদি খোলশটি পরে!
----------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
মুখ ঢাকা মুখোশের /এই চরাচর =৮/৬
সব যেন লাগে দেখি/ অচেনা সাগর =৮/৬
চড়া ভারি কণ্ঠস্বর /সুর নেই তাতে=৮/৬
পাপড়ি থেতলে যায় /কাঁটার আঘাতে। =৮/৬
পূর্ণিমার চাঁদে নেই /আভা চতুর্দশীর =৮/৭ (!)
চোখের উপরে আছে/ আস্ত এক শির=৮/৬
যাপনের আয়োজন /যত পোক্ত আজ =৮/৬
সূর্য প্রভায় তো নেই /আগুনের ঝাঁজ! =৮/৬
মনের বোতাম খোলা, /খেলে বিষবায়ু =৮/৬
গতায়ু প্রাণের নিভে /যাওয়া পরমায়ু=৮/৬
মুখোশের আড়ে ঢাকা /সে কুৎসিত মুখ;=৮/৬
অপরূপ আভা যেন /ফুটেছে ময়ুখ! =৮/৬
ঠোঁটে মিঠা, মুখে লালা /অন্তরে গরল=৮/৬
স্বরেতে কি মধুসুধা /ঝরে অবিরল=৮/৬
ভুজঙ্গ লুকিয়ে ফণা /মুখোশের আড়ে=৮/৬
কখন বসাবে আশী /শিকারের পরে। =৮/৬
কুয়াশার তেজ দেখে /শীত মাপা যায় =৮/৬
প্লাবনের রঙ দেখে /বান বোঝা যায় =৮/৬
মুখোশেতে ঢাকা মুখ /চিনবে কী করে? =৮/৬
আশেপাশে ঘুরে যদি /খোলশটি পরে!=৮/৬
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয়েছে।
-----------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ
ক) ছন্দরীতি- অক্ষরবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত অক্ষর ১ মাত্রা এবং রুদ্ধ অক্ষর- শব্দের আগে ও মাঝে ১ মাত্রা, শব্দের শেষে ২ মাত্রা; একক রুদ্ধ অক্ষর-২ মাত্রা।
গ) পর্ব- ৮,৬ মাত্রায়। পূর্ণপর্ব ৮ মাত্রায়, অপূর্ণ পর্ব ৬ মাত্রায়।
ঘ) চরণ-২ পর্বের
ঙ) স্তবক- ৫ টি
চ) মিল- চরণান্তিক।
ছ) পঙক্তি – ২০ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক।
জ) লয় - ধীর।
ঝ) বিশেষত্ব- সনাতন পয়ার।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- খুব ভালো।
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) কবিতায় উপমা চিত্র কল্পের ব্যবহার ও বাস্তববোধ প্রকাশ পেয়েছে।
গ) কবিতার আবৃত্তি পাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিকভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- সনাতন পয়ার।
চ) ছন্দবন্ধের ধরণ- চিরায়ত।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- কোথাও কোথাও ঠিক হয়নি।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা- উপলব্ধ নয়।
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত।
----------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি। আপনার এমন লেখা এই আসর আগামীতে আরও পেতে চায়।
----------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** এই আসরে প্রকাশিত ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে বাধিত করবেন।