আসরের একটি ছন্দবদ্ধ কবিতাঃ ১২
ডঃ সুজিতকুমার বিশ্বাস
---------------------------------------------------------------------------
কবিতার নামঃ যৌবনা এক বকুলচারা
কবির নামঃ রুনা লায়লা
কবিতা প্রকাশের তারিখঃ ১১/০৬/২০১৯
--------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
প্রিয়ার বাড়ি আসবে যখন দেখবে হাতের বাঁয়ে
যৌবনা এক বকুল চারা দিচ্ছে শীতল ছায়ে
রোজই সেথায় পড়ে থাকে সতেজ বকুল ফুল
যতন করে তুলে আনি গড়ি প্রেমো দুল।
ভালোবাসা দিয়ে গাঁথি শ্যাম পিরিতের মালা
এই হৃদয়ে ভীষণ বাড়ে অন্তরেতে জ্বালা
ভুলে গেছে সে আমারে নেই বুঝি আর মনে
বড়ই পাষাণ বন্ধু আমার গেছে নিঠুর বনে।
নিটোল প্রেমের পরম যতন করতে প্রিয় শেখো
নইলে কিন্তু নেবো আড়ি তাই যে মনে রেখো
একটু সময় ধার করো হায় ব্যস্ততারই কাছে
তা না হলে ঘুরবে না আর কৃষ্ণ রাধার পাছে!
---------------------------------------------------------------------------
২) কবিতার পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
প্রিয়ার বাড়ি /আসবে যখন/ দেখবে হাতের /বাঁয়ে =৪/৪/৪/২
যৌবনা এক/ বকুল চারা /দিচ্ছে শীতল /ছায়ে =৪/৪/৪/২
রোজই সেথায়/ পড়ে থাকে/ সতেজ বকুল/ ফুল =৪/৪/৪/১
যতন করে /তুলে আনি/ গড়ি প্রেমো/ দুল। =৪/৪/৪/১
ভালোবাসা /দিয়ে গাঁথি/ শ্যাম পিরিতের/ মালা =৪/৪/৪/২
এই হৃদয়ে /ভীষণ বাড়ে /অন্তরেতে /জ্বালা =৪/৪/৪/২
ভুলে গেছে/ সে আমারে/ নেই বুঝি আর /মনে =৪/৪/৪/২
বড়ই পাষাণ /বন্ধু আমার/ গেছে নিঠুর/ বনে। =৪/৪/৪/২
নিটোল প্রেমের /পরম যতন /করতে প্রিয়/ শেখো =৪/৪/৪/২
নইলে কিন্তু/ নেবো আড়ি/ তাই যে মনে/ রেখো =৪/৪/৪/২
একটু সময় /ধার করো হায় /ব্যস্ততারই/ কাছে =৪/৪/৪/২
তা না হলে /ঘুরবে না আর/ কৃষ্ণ রাধার/ পাছে! =৪/৪/৪/২
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে কিছু পরিমার্জন করা হয় নি।
---------------------------------------------------------------------------
৩) কবিতার ছন্দ লিপিকরণঃ
ক) ছন্দরীতি- স্বরবৃত্ত ছন্দ / দলবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত দল ১ মাত্রা এবং রুদ্ধ দল- ১ মাত্রা।
গ) পর্ব- ৪/৪/৪/১-২ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ৪ মাত্রা, অপূর্ণ পর্ব- ১-২ মাত্রা।
ঘ) চরণ-৪ পর্বের।
ঙ) স্তবক- ৩ টি
চ) মিল- পদান্তিক।
ছ) পঙক্তি – ১২ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও প্রায় সমপর্বিক।
জ) লয় - দ্রুত।
ঝ) বিশেষত্ব- স্বরবৃত্ত ছন্দের পয়ার।
ঞ) ছন্দ বিষয়ে মন্তব্য- স্বরবৃত্ত ছন্দের আদর্শ কবিতা।
---------------------------------------------------------------------------
৪) কবিতার ছন্দবদ্ধতার নানা দিকঃ
ক) কবিতাটি কবি ছন্দ মেনে লিখেছেন।
খ) উপমা চিত্রকল্পের ব্যবহার ও কাব্যব্যঞ্জনা প্রকাশ হয়েছে।
গ) কবিতার আবৃত্তিপাঠ ও অনুভূতি- যথার্থ ও সুন্দর।
ঘ) কবিতার বাহ্য ও অন্তরঙ্গ উপকরণ সঠিক ভাবে জেনে বুঝে প্রয়োগ হয়েছে।
ঙ) ছন্দের আকৃতি বা রূপভেদ- পয়ার
চ) ছন্দবন্ধের ধরণ- চিরায়ত।
ছ) কবিতায় অলঙ্কার প্রয়োগঃ সুন্দর।
জ) অন্ত্যমিল- যথার্থ।
ঝ) ছেদ ও যতির স্পষ্টতা- উপলব্ধ।
ঞ) কবিতায় ছন্দ ব্যাকরণের বিভিন্ন দিক প্রকাশিত হয়েছে।
---------------------------------------------------------------------------
৫) কবিতা বিষয়ে আমার মন্তব্য/পরামর্শ/অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।
---------------------------------------------------------------------------
*কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।
**আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া যে কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।
*** আসরের ছন্দবদ্ধ কবিতার খোঁজ দিয়ে আমাকে জানালে খুশি হব।