ছন্দ ও কবিতার পাঠ –<পর্ব-৬, ভাগ-৬০> – ছন্দের আকৃতি বা রূপভেদ
---ড. সুজিতকুমার বিশ্বাস
-------------------------------------------------------------------------------
আজকের পাঠ – মিশ্রছন্দ
------------------------------------------------------------------------------
আজকের পাঠ উৎসর্গ করা হল - আসরের প্রিয়কবি ঝুমুর বিশ্বাস মহাশয়াকে।
------------------------------------------------------------------------------
মিশ্রছন্দ-
মিশ্রছন্দ বলতে বোঝায় , যে কবিতায় অনেক ছন্দের মিশেল থাকে। কবি অমিয় চক্রবর্তী-র অর্থে একে আমরা ‘ভার্স লিরর ‘ বলতে পারি।
১। গদ্যছন্দ মিশ্রছন্দ নয়।
২। এই ছন্দ অনেকটাই কবির মর্জির উপর নির্ভর করে।
৩। মিশ্রছন্দ আসলে একাধিক ছন্দের মিলিত রূপ।
৪। অবাক করা ব্যাপার এই, ত্রিশের আধুনিকেরা গদ্যছন্দের চেয়ে এই মিশ্রছন্দেই বেশিরভাগ কবিতা লিখেছেন।
৫। প্রকৃ্ত অর্থে রবীন্দ্রনাথ কখনোই মিশ্রছন্দে কবিতা লিখেননি। উনি গদ্যছন্দে কবিতা লিখেছেন।
যেমন-
কাজি নজরুলের একটি গানে আকস্মিকভাবে মিশ্রছন্দের প্রয়োগ হয়েছে। যেমন-
"ভুলি কেমনে আজো যে মনে বেদনা সনে রহিল আঁকা।
আজো সজনী দিন রজনী সে বিনে গণি তেমনি ফাঁকা।
আগে মন করলে চুরি মর্মে শেষে হানলে ছুরি,
এত শঠতা এত যে ব্যথা তবু যেন তা মধুতে মাখা।"
এই চার পঙক্তির ১ম, ২য়, ৪র্থ পাঁচ মাত্রার মাত্রাবৃত্তে এবং ৩য় পঙক্তিটি স্বরবৃত্তে রচিত।
***আজ এই পর্যন্ত। তবে চলবে।
------------------------------------------------------------------------------
সূত্র/ ঋণস্বীকার- ১) ছন্দ- আবদুল মান্নান সৈয়দ
----------------------------------------------------------------------------
আসরের কবিদের কাছে আমার অনুরোধঃ এই আলোচিত পর্ব নিয়ে কোনো প্রশ্ন থাকলে নীচে সযত্নে উল্লেখ করবেন। তাছাড়া কোনো গঠনমূলক মতামত থাকলে আন্তরিকভাবে জানাবেন।