************* ছন্দ মেনে কবিতাঃ ৪৬***************
***** পদ্য কবিতা (স্বরবৃত্ত ছন্দ)*****
কবিতাঃ নন্দখুড়ো
কবিঃ অতনু দত্ত
প্রকাশিত তারিখঃ ০৩/০৯/২০১৮ (আজ)
***কবি ৪ বছর হল বাংলা-কবিতার আসরে আছেন। কবি আজ পর্যন্ত ৪৬৩টি কবিতা এই সাইটে লিখেছেন। কবি আসরে নিয়মিত লিখছেন।
-------------------------------------------------------------------------------------
১) কবির লিখিত কবিতাঃ
ও পাড়ার নন্দ খুড়ো খায় পান মধ্য রাতে
বয়সে হদ্দ বুড়ো, তবু রোজ যায় বেড়াতে।
চুলে তার পাক ধরেনি হাসলেই বত্রিশ পাটি
গরমে ঘুমোয় লেপে শীতে চাই শীতল পাটি।
দুপুরে কুকুর হাতে যান তিনি হন্টনে হে,
এলে ফিরে কুকুর কাহিল খুড়ো দেখ টনটনে হে।
ভোজনেও বলব কি আর। দু বেলা তেমন আহার,
ক’ জনায় করতে পারে ভুরিভোজে এমন বাহার।
দ্বিপ্রহর রাত্রি ভোজে শুদ্ধ তিনি শাকাহারী,
সকালে দু সের পাঁঠা, সাঁঝে মাছ ও ডিম্ব-কারি।
জোছনায় মুগুর ভাঁজেন, আঁধারে ভাঁজেন লাঠি
কালোয়াতি করলে শুরু, বাকি দের দাঁত কপাটি।
হলে শুরু শেষ হবে না, খুড়োর যত গুণের কথা
খুলে কান চুপটি করে শোন তবে আসল ব্যথা।
ও পাড়ার নন্দ খুড়ো এভাবেই চান কাটাতে
যে কদিন গিন্নী ওনার গিয়ে র’ন কোলকাতাতে।
বাকি দিন চাদর মুড়ি, হাতে লাঠি বক্র খাঁচা
কোবরেজি পাঁচন গিলে টেনে টুনে কষ্টে বাঁচা।
খুড়োর আর দোষ কি বল, গিন্নীটি রাশভারী না?
একা খুড়ো বাচ্চা বাঘের, খুড়ি এলে বেড়াল ছানা
ও পাড়ার নন্দ খুড়ো, মোটে নন মন্দ খুড়ো
খুড়িকেই ডরান কেন ওখানেই ধন্দ পুরো!
****** কবির এই কবিতাটি বেশ সুন্দর ও অর্থবহ। সমস্ত দিক বিচার করে বলা যায় কবিতাটির কাব্যবোধ যথার্থ। কবিতায় কাব্যিকতার প্রকাশ পাওয়া যায়। কবির এই কবিতাটি পদ্যরূপে লেখা।
-----------------------------------------------------------------------------------
২)পর্ব বিভাজন ও মাত্রা বিশ্লেষণ-
ও পাড়ার /নন্দ খুড়ো/ খায় পান/ মধ্য রাতে=৩/৪/২/৪
বয়সে /হদ্দ বুড়ো, /তবু রোজ/ যায় বেড়াতে।=৩/৪/৩/৪
চুলে তার/ পাক ধরেনি /হাসলেই /বত্রিশ পাটি=৩/৪/২/৪
গরমে /ঘুমোয় লেপে/ শীতে চাই/ শীতল পাটি।=৩/৪/৩/৪
দুপুরে /কুকুর হাতে/ যান তিনি/ হন্টনে হে,=৩/৪/৩/৪
এলে ফিরে/ কুকুর কাহিল /খুড়ো দেখ/ টনটনে হে।=৪/৪/৪/৪
ভোজনেও /বলব কি আর।/ দু বেলা /তেমন আহার,=৩/৪/৩/৪
ক’ জনায় /করতে পারে/ ভুরিভোজে/ এমন বাহার।=৩/৪/৪/৪
দ্বিপ্রহর /রাত্রি ভোজে/ শুদ্ধ তিনি /শাকাহারী,=৩/৪/৪/৪
সকালে /দু সের পাঁঠা,/ সাঁঝে মাছ ও/ ডিম্ব-কারি।=৩/৪/৪/৪
জোছনায় /মুগুর ভাঁজেন,/ আঁধারে /ভাঁজেন লাঠি=৩/৪/৩/৪
কালোয়াতি /করলে শুরু,/ বাকিদের /দাঁত কপাটি।=৪/৪/৩/৪
হলে শুরু /শেষ হবে না,/ খুড়োর যত /গুণের কথা=৪/৪/৪/৪
খুলে কান /চুপটি করে/ শোন তবে /আসল ব্যথা।=৩/৪/৩/৪
ও পাড়ার /নন্দ খুড়ো /এভাবেই /চান কাটাতে=৩/৪/৩/৪
যে কদিন /গিন্নী ওনার/ গিয়ে র’ন /কোলকাতাতে।=৩/৪/৩/৪
বাকি দিন /চাদর মুড়ি, /হাতে লাঠি/ বক্র খাঁচা=৩/৪/৪/৪
কোবরেজি /পাঁচন গিলে/ টেনে টুনে /কষ্টে বাঁচা।=৩/৪/৪/৪
খুড়োর আর/ দোষ কি বল,/ গিন্নীটি /রাশভারী না?=৩/৪/৩/৪
একা খুড়ো/ বাচ্চা বাঘের, /খুড়ি এলে/ বেড়াল ছানা=৪/৪/৪/৪
ও পাড়ার /নন্দ খুড়ো,/ মোটে নন/ মন্দ খুড়ো=৩/৪/৩/৪
খুড়িকেই /ডরান কেন/ ওখানেই /ধন্দ পুরো!=৩/৪/৩/৪
** বানান সহ অন্যান্য ক্ষেত্রে পরিমার্জন করা হয় নি ।
------------------------------------------------------------------------------------------
৩) ছন্দ বিশ্লেষণঃ
ক) ছন্দ রীতি- স্বরবৃত্ত ছন্দ / দলবৃত্ত ছন্দ
খ) মাত্রা গণনার নিয়ম- মুক্ত দল ১ মাত্রা এবং রুদ্ধ দল- ১ মাত্রা।
গ) পর্ব- ২-৪ মাত্রায়। অর্থাৎ পূর্ণপর্ব ২-৪ মাত্রা। এখানে সহজেই কিছু ক্ষেত্রে ২ বা ৩ মাত্রাকে ৪ মাত্রায় আনা যায় ভাবের কোনো পরিবর্তন না করে।
ঘ) চরণ-৪ পর্বের
ঙ) স্তবক- ১১ টি
চ) মিল- পদান্তিক।
ছ) পঙক্তি – ২২ টি। সমস্ত পঙক্তি সমমাত্রিক ও সমপার্বিক নয় ।
জ) লয় - দ্রুত।
ঝ) বিশেষত্ব- পর্বের প্রথমেই ঝোঁক প্রবণতা আছে। 'লিচুচোর' কবিতার কিছুটা আদলে লিখিত। মাত্রায় অসংগতি স্বত্ত্বেও এই ঝোঁকের জন্য কবিতাটি স্বরবৃত্ত ছন্দে আছে বলে ধরা হয়েছে।
ঞ) মন্তব্য- ভালো।
------------------------------------------------------------------------------------
৪) অন্যান্যঃ
ক)বিষয় নির্বাচন- ভালো
খ) কবিতার শ্রেণি-ছড়ামূলক
গ)কবিতার নামকরণ ও কবিতার মূল অর্থ- যথার্থ ও সুন্দর।
ঘ)কবিতার কাব্যিকতা- ভালো।
ঙ)কবিতা অনুযায়ী ভাব- অনবদ্য।
চ)ভাষা প্রয়োগ- ঠিক আছে।
ছ)অন্ত্যমিল- যথার্থ।
জ)ছেদ যতি- ঠিক আছে।
ঝ)অলঙ্কার- ভালো।
ঞ)বানান- ঠিক আছে।
----------------------------------------------------------------------------------
৫) মন্তব্য /পরামর্শ / অনুরোধ-
আপনার এ জাতীয় লেখায় আসর আগামীতে আরও সমৃদ্ধ হবে আশা করি।
-----------------------------------------------------------------------------------
******কবি আমার শুভেচ্ছা নেবেন। ভালো থাকুন।