একখিলি পান
-----------
পলিমাটি পুষ্ট ধান
কৃষকের সোনালি গান
কৃষাণীর গালভরা একখিলি পান।
শুকনো বীচি
----------
পাকা ঋতু স্মৃতি
বালিপুড়ে খায় শ্রাবনরীতি
কাঁঠালের শুকনো বীচি
বৃষ্টিকলি
----------
জ্বলছে চৈতালি
রৌদ্র পদাবলি
ফুটুক বৃষ্টিকলি