একদিন প্রত্যুষে ঘুম ভেঙ্গে দেখি-
মাথার উপরে গনগনে রোদ,
তপ্ত বালু আর লূ হাওয়ার মাঝে আমি,
পরে আছি অসিম শূন্যতায়।
আকণ্ঠ তৃষ্ণায় কাতর, মেলেনা একফোটা জল।।

সুনিবিড় যে মহীরুহ কোলে আজন্ম লালিত আমি
হঠাৎ ঝরে আজ সমূলে উন্মীলিত সে।
প্রাণহীন দেহ তার আছে পড়ে।
দুহাতে মুখ ঢেকে পড়ে থাকা নিথর আমারই দেহ-পার্শ্বে।।

সহসা কার স্নেহাস্পর্শে চমকি উঠি।
সেই নির্ভার কণ্ঠস্বর, সেই আশ্বাস বানী।
বলছে; আজ তৈরি তুমি, বাবা আজ তুমি।
এমনি করেই সকল ঝরে, সকল দুর্যোগ সয়ে
সন্তানেরে দাও পরম নির্ভরতা।
পুরুষোত্তম তুমি, তুমি বাবা।।

বহুদিন পড়ে আজো শুনি সেই ধন্বী।
আজো স্নেহাস্পর্শে তার শিহরিত হই।
চিৎকার করে বলি, বাবা পুরুষোত্তম তুমি।।