তুমি থাক রঙরসে
আঁখিজলে মোর বক্ষভাসে
এই কি সামাজিকতা?
কোরমা-পোলাও তোমার পাতে
শুটকি-জল মোর জোটেনা তা'তে
এই কি সাম্যতা ?
তুমি থাক পদে আসীন
উপবাসে কাটে মোর দিন
এই কি মানবিকতা?
তুমি থাক নবাব সাজে
তোমার কাজে মোর বারটা বাজে
এই কি সভ্যতা?