তোমার পেটের টুনটুনিতে - 'বিদেশেতে নিয়ে যা'
কলেরা হলেও বল আমায় 'গুড় লবনের পানি খা'।
তোমার খাবার তালিকাতে হরেক রকম পানেয় চাই
'শুটিক-জল' কিংবা ডালে খাল নর্দমার পানি খাই।
তোমার আবার অসুখ হলে সুখের লাগি বিলাত যাও
আমার কিন্তু অসুখ হলে বল -' পনি ফুটিয়ে খাও' ।
একটু কিছু হলে তোমার ফলাও করে খবর হয়
প্রাণটি আমার সাবাড় হলেও কেউতো নাহি খবর লয়।
তোমার জন্য নির্ধারিত বনানী গোরস্থান
আমার দেহ মাটিতে পুতিতে পায়না বাবা স্থান।
ইন্তেকালের পরে তোমার 'কুলখানি' না কি যে হয়;
আমার মরার পরে শুধু মা বাবারই অশ্রু বয়।
বন্ধু; কতই চমৎকার
আমায় দিয়ে সকলি তোমার করছো আবিষ্কার।