কবি | তিয়াসা (আত্মগত) |
---|---|
প্রকাশনী | বর্ণমালা প্রকাশনী, কামারপুকুর, হুগলী |
সম্পাদক | সৌরভ চক্রবর্তী |
প্রচ্ছদ শিল্পী | সৌরভ চক্রবর্তী |
স্বত্ব | লেখিকা |
প্রথম প্রকাশ | জুলাই ২০১৯ |
সর্বশেষ সংস্করণ | ১ম সংস্করণ |
বিক্রয় মূল্য | ৬০ |
সংকেত, রহস্য, আনন্দ, বেদনা ও ভালবাসার বর্ণময় জলছবি নিয়ে এই কাব্যগ্ৰন্থ।
(মূলগ্ৰন্থ থেকে সংক্ষেপিত)
জন্মের পর বছর দু’য়েক,যখন জ্ঞান হয়নি আমার,তখন খুব কাছের মানুষকে হারিয়েছি,কেউবা থেকেও থাকেনি পাশে,তখন থেকেই মাতৃতুল্যা ছােট পিসিমার তত্ত্বাবধানে বেড়ে ওঠা।আর্থিক অনটন কখনও গ্রাস করেনি আমার শৈশব থেকে আজ পর্যন্ত বরং সময়ে অসময়ে পেয়েছি বহু মানসিক আঘাত।এই আঘাত যখন অন্ধকারে ঠেলে দিয়েছে তখন কবিতাকে ভালােবেসে,কবিতার হাত ধরে আলাে দেখেছি আমি।টুকরাে কাগজে ছন্দ মিলিয়েছি,কখনও কাব্যগ্রন্থ প্রকাশের কথা কল্পনাতেও আসেনি। ছােট পিসিমার অনুরােধে প্রথম কবিতা ‘স্বপ্নবুনন’(চৈতিপর্না) প্রকাশ করি।অধ্যাপক লক্ষণ কর্মকার মহাশয়ের সান্নিধ্যে আসার পর বই প্রকাশের প্রতি আগ্রহ জন্মায়।ছােটবেলায় ছােট পিসিমার মুখে আমার বিবাহ সংক্রান্ত কল্পনার কথা শুনেছিলাম।শুনেছিলাম বিয়ের পর বিদায় বেলায় উনি একটি বক্সে আমার প্রয়ােজনীয় সামগ্রী দেবেন।বক্সের রঙ হবে সবুজ,তার এককোণে আঁকা থাকবে একটি লাল গােলাপ,ঠিক মাঝ বরাবর সাদা কালি দিয়ে লিখে দেবেন“মনে রেখাে”। ছােট পিসিমার অনুপ্রেরণায় প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের সাহস দেখালাম।স্মৃতির পাতা থেকে শব্দ উঠে এলাে মনে রেখাে”। প্রেমের প্রতি আগ্রহ আমার বরাবরের তাই নাম কবিতায় প্রেম-বিরহের ছোঁয়া রাখতেই হল।ছােট পিসিমাকে সশ্রদ্ধ প্রণাম,আমার পরিবারবর্গ এবং আত্মীয় স্বজনদের আশির্বাদ ও ভালােবাসা প্রার্থনা করি, অধ্যাপক,সম্পাদক(সৃজন)কবি ও একাধারে প্রাবন্ধিক লক্ষণ কর্মকার মহাশয়কে সম্মান জ্ঞাপন করি ও সশ্রদ্ধ প্রণাম জানাই।
প্রকাশক সৌরভ চক্রবর্তী'কে প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের দায়িত্ব গ্রহণ করার জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি, কৃতজ্ঞতা স্বীকার করি ' বর্ণমালা প্রকাশনী'র।
ছোট পিসিমা,
যে ঋণ রয়েছে মাথায়
শোধ করা যাবেনা এজন্মে..
নতজানু হয়ে বসে প্রার্থনা,
তোমাকেই ফিরে পাই
যেন প্রতি জন্মে..
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.