আমি রবির মত কবি হতে চাই সেই ট্রামে করে যাওয়া মেয়েটিকে নিয়ে
আমি বানাতে চাই ক্যামেলিয়া নামক এক চলচ্চিত্র।
আমি রবীন্দ্রনাথের মত যদি লিখতাম
তাহলে একটা নাটক লিখতাম শ্রেণী সংগ্রাম নিয়ে
নাটকটার নাম দিতাম আমি পুরাতন ভৃত্য
আমি চাই দুঃখী মিঞাকে নকল করে লিখি যদি পারি।
যদি পারি লিখেই ফেলি বিদ্রহর স্লোগান
চল চল চল,চল চল চল
যদি হতে পারি নজরুল আমি কালী সাধনায়।
লিখবো শ্যামার স্তুতি,আমি শিখবো মায়ের পুজো
দেখতে পাবো একই অঙ্গে কালি কৃষ্ণ যুগলকেই।
আমি যদি সুভাষ হতাম এই সময়ের ভারতের।
আজাদ হিন্দ তৈরি আছে জন্মভূমির ঘরে ঘরে
নেতাজির একটা ডাকে জনসংখ্যা সারা দেবে বৃহত্তম এই পৃথিবীর
এগিয়ে এসে, মিথ্যে কারের আজাদী নয়,চলবে আজাদ হিন্দ।
তবেই কিন্তু এই জগতে শ্রেষ্ঠ আসন লবে,আর সবেতে মহান হবে।
হয়তো বা সেই সময়ই কলি যুগের অন্ত হয়ে নতুন যুগের শুরু।
যদি আমি বলতে পারতাম নরেনের মত কথা
যদিও আমি বাংলায় বলতাম অন্য আর নয়
বিশ্ববাসী বুঝলো সেদিন সনাতনির মানে
ধর্ম নয় তো বিচার বিধি,সুস্থ মনে ভাবো।
সন্যাসী বিবেকানন্দ,সবার তিনি পথ দেখান
সংস্কার মুক্ত ঈশ্বর প্রেম, আপনিই শুধু শেখান ।
পূর্বসূরি সবাই আমার নমস্য ব্যক্তিজন
মার্জনা করে করিবেন ক্ষমা যদি করি ভুল
বলতে পেরেছি চারজন মহাঋষির কথা
চেয়েছি আমি তাদের মত হয়ে থাকতে পারি যেন
নিজের মত তাদের কাজে ভাগ বসালাম আমি
এই ধৃষ্টতা ক্ষমা বিহীন এটা আমি জানি। তবুও আমি এই...