ক্রমিক - গ্রন্থের নাম- ধরণ-প্রকাশ কাল-প্রকাশক/লেখক/লেখিকা।
১. চৈতন্যে অধিবাস; কাব্য ; নভেম্বর ১৯৮৮; সনাতন সাহিত্য আশ্রম, কমলগঞ্জ; এ কে শেরাম।
২. কল্পবধূ; কাব্য; নভেম্বর ১৯৮৮; ইত্যাদি, ঢাকা; সনাতন হামোম।
৩. বাংলাদেশের মণিপুরী কবিতা: কাব্য (সম্পাদনা); ১৯৯০ (বাংলা অনুবাদসহ মণিপুরী কবিতার সংকলন); দ্বিতীয় সংস্করণ২০১১; বাংলাদেশ
মণিপুরী সাহিত্য সংসদ, সিলেট; এ কে শেরাম।
৪. মণিদীপ্ত মণিপুরী ও বিষ্ণুপ্রিয়া বিতর্ক ইতিহাসের দর্পণে দেখা; গবেষণা মূলক গ্রন্থ; নভেম্বর ১৯৯৩; বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ,
সিলেট; এ কে শেরাম। দ্বিতীয় সংস্করণ মার্চ ২০২১; তিউড়ি, ঢাকা।
৫. বাংলাদেশের মণিপুরী : ত্রয়ী সংস্কৃতির ত্রিবেণী সঙ্গমে; মণিপুরী বিষয়ক লেখা; ফেব্রুয়ারি ১৯৯৭ (দ্বিতীয় মুদ্রণ জুলাই ২০০৬); আগামী
প্রকাশনী, ঢাকা; এ কে শেরাম।
৬. মণিপুরী গ্রন্থ মালা - ১; মণিপুরী সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক প্রবন্ধ সংকলন; ফেব্রুয়ারি ১৯৯৭ (দ্বিতীয় মুদ্রণ রাসপূর্ণিমা ২০০৬); দি মণিপুরী,
ঢাকা; সম্পাদক : হামোম প্রমোদ।
৭. স্বপ্নজন্ম ব্যর্থ হলে; কাব্য; একুশে বইমেলা ২০০৬; উৎস প্রকাশন, ঢাকা; শেরাম নিরঞ্জন।
৮. পথ চলতে চলতে; অনুবাদ ভ্রমণ কাহিনী (মূল: খোঙচম মণিহার শোণী); ডিসেম্বর ২০০৬; সাহিত্য প্রকাশ, ঢাকা; অনিল কিষণ সিংহ।
৯. চব্বিশের হ-য-ব-র-ল; কাব্য; ১৯৮৩; বাদল কুমার শর্মা, আবাদগাঁও, গাজীপুর; অরুণ কুমার শর্মা।
১০. ঈপ্সিত বাসনা; কাব্য; ১৯৮৯; কাকলী প্রকাশনী, ঢাকা; সনাতন হামোম।
১১. গ্রাম বিশ্বের তৃণলতা; কাব্য; একুশে বইমেলা ২০০৪; বিবর্ত পাঠচক্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; থোঙাম সঞ্জয় (মংসিংঞো-র সাথে
যৌথভাবে)।
১২. শ্রীকৃষ্ণপ্রীতে শ্রাদ্ধ সমাচার; ধর্ম বিষয়ক; ১৯৭৯ (২য় মুদ্রণ ২০০৯); শ্রী মিলাউ সিংহ লৈচম্বম, সিলেট; শ্রী মিলাউ সিংহ লৈচম্বম।
১৩. বাংলাদেশের মণিপুরী জাতি; মণিপুরী বিষয়ক গ্রন্থ; ২০০৮; মণিপুরী এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট ওর্গেনাইজেশন, শ্রীমঙ্গল; থোঙাম
ধীরেন।
১৪. প্রেমে-অপ্রেমে আছি, আছি দ্রোহী চেতনায়; কাব্য; ২০১০; ঘাস প্রকাশন, সিলেট; এ কে শেরাম।
১৫. বাংলাদেশের প্রেক্ষাপটে মণিপুরী জনগোষ্ঠী; মণিপুরী বিষয়ক গ্রন্থ; ২০০৯; একডো, সিলেট; থৌনাওজম নলীনিকান্ত সিংহ।
১৬. মণিপুরী ভাষার কবি এস. ভানুমতি দেবীর নির্বাচিত কবিতা; অনুবাদ কাব্য; ২০১১; উৎস প্রকাশন, ঢাকা; অনুবাদ: এ কে শেরাম।
১৭. মৈরাপাইবী; ভ্রমণ-উপন্যাস; ২০১১; অনন্যা, ঢাকা; এ কে শেরাম।
১৮. অন্যস্বর : নির্বাচিত মণিপুরী কবিতা; অনুবাদ কাব্য; ২০১১; কথামেলা প্রকাশন, ঢাকা; সম্পাদনা ও অনুবাদ: এ কে শেরাম।
১৯. ভালবাসার কাব্য; কাব্য; ২০০৯; হামোম প্রমোদ, ঢাকা; সনাতন হামোম।
২০. পথভ্রষ্ট পথিক (মণিপুরী উপন্যাস ‘লম্মাঙনবা’র বাংলা অনুবাদ); উপন্যাস; ২০১৩; আগামী প্রকাশনী, ঢাকা; এ কে শেরাম।
২১. নির্ঝরিণী (চতুর্দশপদী কবিতাবলী); কাব্য; ২০১৩; গ্রন্থি প্রকাশন, সিলেট; অমিত কুমার সিংহ।
২২. বিরহী প্রণয়; কাব্য; ২০১৩; অয়েকপম পাবলিকেশন্স, ছোটধামাই, জুড়ী; অয়েকপম অঞ্জু।
২৩. শুধু তোমারই জন্য; কাব্য; ২০১৪; বৃন্দস্বর, সিলেট; এ কে শেরাম।
২৪. মণিপুরী ভাষা; গবেষণাধর্মী লেখা; আগস্ট ২০১৪; মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, সিলেট; এ কে শেরাম।
২৫. বুড়োবুড়ির মুখিকচু; মণিপুরী লোককাহিনি; ফেব্রুয়ারি ২০১৫; নাগরী প্রকাশন, সিলেট; এ কে শেরাম।
২৬. শন্দ্রেম্বী চাইশ্রা ও অন্যান্য গল্প; মণিপুরী লোককাহিনি; ফেব্রুয়ারি ২০১৫; উৎস প্রকাশন, সিলেট; শেরাম নিরঞ্জন।
২৭. মায়াপুরী; কাব্য; ফেব্রুয়ারি ২০১৫; ওহী প্রকাশনী, সিলেট; অমিত কুমার সিংহ।
২৮. মণিপুরি ভাষার শব্দকোষ; অভিধান জাতীয় গ্রন্থ; আগস্ট ২০১৫; মণিপুরী ভাষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, সিলেট; এ কে শেরাম।
২৯. মণিপুরী ভাষা ও সাহিত্য; সম্পাদিত প্রবন্ধগ্রন্থ; ফেব্রুয়ারি ২০১৬; নাগরী, সিলেট; এ কে শেরাম।
৩০. রঘু লৈশাংথেম-এর নির্বাচিত কবিতা; অনুবাদ কাব্য; ফেব্রুয়ারি ২০১৬; - ; মাইবম সাধন।
৩১. মণিপুরী মঞ্জুষা; প্রবন্ধ সংকলন; ফেব্রুয়ারি ২০১৭; বিশ্বসাহিত্য ভবন, ঢাকা; এ কে শেরাম।
৩২. স্বর্ণকমল; রতন থিয়ামের কবিতার অনুবাদ; ফেব্রুয়ারী ২০১৭; কাব্য ;তিউড়ি প্রকাশন, ঢাকা; মাইমোম রাজেশ।
৩৩. কবিতা এবং তুমি;কাব্য ; ২০১৭; ওহী প্রকাশনী, সিলেট; এল. অমিত।
৩৪. লুকোনো চিঠি (ক্ষেত্রি বীর-এর মণিপুরী উপন্যাস ‘লোৎলুবা চিঠি’ এর অনুবাদ); ২০১৭; ত্রিপুরা বাণী প্রকাশনী, আগরতলা; এ কে শেরাম।
৩৫. মণিপুরি মুসলমানদের ইতিবৃত্ত; ইতিহাসধর্মী গ্রন্থ; ডিসেম্বর ২০১৭; লেখক কর্তৃক প্রকাশিত; হাজী মো. আবদুস সামাদ।
৩৬. সংকটে-সংগ্রামে-মুক্তিযুদ্ধে : বাংলাদেশের মণিপুরী; গবেষণাধর্মী গ্রন্থ; ফেব্রুয়ারি ২০১৮; নাগরী, সিলেট; এ কে শেরাম।
৩৭. কবিতা, এক প্রগল্ভা প্রেমিকা আমার; কাব্য ;ফেব্রুয়ারি ২০১৮; কাব্য ;নাগরী, সিলেট; এ কে শেরাম।
৩৮. টোকাই কাহিনি ও অন্যান্য গল্প; গল্প সংকলন; ফেব্রুয়ারি ২০১৮; তিউড়ি প্রকাশন, ঢাকা; এ কে শেরাম।
৩৯. সোনামণি সিংহ; জীবনী; জুলাই ২০১৮; মদনমোহন কলেজ সাহিত্যপরিষদ, সিলেট; এ কে শেরাম।
৪০. নানান কথার কথকতা; প্রবন্ধ; ফেব্রুয়ারি ২০১৯; নাগরী, সিলেট; এ কে শেরাম।
৪১. জীবনের খতিয়ান; কাব্য; জুন ২০১৭; তিউড়ি প্রকাশন, ঢাকা; এন. অতুল।
৪২. তমসার বুক চিরে দীপ্র সূর্য উঠবেই;কাব্য ; ফেব্রুয়ারি ২০২০; ঘাস প্রকাশন, সিলেট; এ কে শেরাম।
৪৩. সমুদ্রের কাছে চিঠি; কাব্য; ফেব্রুয়ারি ২০২০; ঘাস প্রকাশন, সিলেট; রওশন আরা বাঁশি।
৪৪. মণিপুরী মুসলমান; ইতিহাস; ফেব্রুয়ারি ২০২০; অ্যাডর্ণ পাবলিকেশন, ঢাকা; সাজ্জাদুল হক স্বপন।
৪৫. গ্রাফিত্তি; কাব্য ;ফেব্রুয়ারি ২০২০; তিউড়ি, ঢাকা; মাইবম সাধন।
৪৬. কৃষ্ণপক্ষের কবিতা; ফেব্রুয়ারি ২০২১;কাব্য ; বাসিয়া প্রকাশনী, সিলেট; এ কে শেরাম।
৪৭. বাংলাদেশের মুক্তিযুদ্ধে আদিবাসী জনগোষ্ঠী; ফেব্রুয়ারি ২০২১; মুক্তিযুদ্ধ; বাসিয়া প্রকাশনী, সিলেট; এ কে শেরাম।
৪৮. বেদনায় মলাট বাঁধা; ফেব্রুয়ারি ২০২১; কাব্য; বাসিয়া প্রকাশনী, সিলেট; রওশন আরা বাঁশি খূৎহৈবম।
৪৯. মণিপুরী সাহিত্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ; ফেব্রুয়ারি ২০২১; গবেষণাধর্মী গদ্য; বিশ্বসাহিত্য ভবন, ঢাকা; এ কে শেরাম।
৫০. মণিপুরী মল্লার; ডিসেম্বর ২০২১; অনুবাদ কাব্য ;লেখক সমবায়, সিলেট; এ কে শেরাম।
৫১.ঘুরে এলাম মণিপুর ; ফেব্রয়ারি ২০২২;ভ্রমণকাহিনী;তিউড়ি, ঢাকা;হাজী মো. আবদুস সামাদ।
৫২. বিবর্ণ আবির; কাব্য ;ফেব্রুয়ারি ২০২২; বাসিয়া প্রকাশনী, সিলেট; রওশন আরা বাঁশি খূৎহৈবম।
৫৩.শৈশবের দেশে পারিজাত ফুল ;কাব্য
ফেব্রুয়ারী ২০২৩;নাগরী,বারুতখানা, সিলেট;
রওশন আরা বাঁশি খূৎহৈবম।
৫৪. ভালোবাসার কাছে জন্মনতজানু আমি;কাব্য; ফেব্রুয়ারি ২০২২; ; তিউড়ি, ঢাকা; এ কে শেরাম।
৫৪. স্নিগ্ধ প্রলেপ;কাব্য ; ২০২২; সাজ্জাদুল হক স্বপন।
৫৫. অনুভবের ছোঁয়া; কাব্য; ২০২২; সাজ্জাদুল হক স্বপন।
৫৭. আপন ভাবনা; কাব্য; ছাপাকানন,সিলেট;মে ২০২৩; সাজ্জাদুল হক স্বপন।
৫৮.একান্ত ভাবনা;কাব্য; ১৫ সেপ্টেম্বর ২০২৩; ছাপাকানন, সিলেট ;সাজ্জাদুল হক স্বপন।
৫৯.মেঘ ছুয়েছে মন ; কাব্য;রওশন আরা বাঁশি খূৎহৈবম; ২৭ এপ্রিল ২০২৪।
প্রকাশিত গ্রন্থের ধরণ ও সংখ্যা অনুসারে তালিকাক্রম;-
কাব্য : ২৮।
প্রবন্ধ : ১৪
অনুবাদ :০৯।
ছোটগল্প: ০৩।
ভ্রমণ কাহিনী :০২।
উপন্যাস: ০১।
অন্যান্ন: ০২
মোট : ৫৯।
২৭ এপ্রিল ২০২৪ পর্যন্ত।