হ্যাঁ, লেখো , লেখো তো , বায়স দাঁড় কাক!
কা-কা করে কাকীমা ছাড়াই!
আর পা-পা করে কদমবুসি
ওয়াক্তিয়া মাতুলালয়ে
না শ্রীঘরে তার মডুলেশন ছাড়াই!
বোঝা যায়ইনি ইন্নি না আইনি যোগে আইন্নি ,
দিন শেষে ভ্যান , ভান ও ভনে
কোন ভাষাতত্বের কোন ব্যুরো ও লোকে পাঠাচ্ছে,
ভূলোক দ্যুলোক ও গোলক ছেদিয়া !
জানা যায়
আমার রক্ত সম্পর্কীয় অগ্রজ আইভি হয়ে আসে
আধাবেলা পয়জন থাকে, আধাবেলা poisson
সে মানসাংকে এখনো শৈশবে লাফায় , আমার মানসিক বু !
ইন্টারনেট এঁকে একটি নাম দিলেন, "occult "
কোথাও ক্ষত নেই, তবুও তার খাত্তাব, সাথে তাড়া তাড়া অনুভব
প্রযোজিত , প্ররোচিত এবং মূল শাখায় অহরহ সিটি প্রেশারে অড়হর
সে মুং মসুলে মাষকলাইয়ের এর ঢের পরে ঘটে থাকে
এর মাঝে কর্ণ দেখা দেয়, কুরু নিয়ে নিয়ে কুরুনি ও কৌরব
উল কাঁটা নিয়ে অহরহ মুনীরেতে পঞ্চ বৈভব নিয়ে তান্ডব ও পান্ডব
তুমি তসর শাড়ির অঞ্চল ভেদে
আঁচল ও আঁজলার কি নাম দেবে , এলাহাবাদ ?
পেশায় ওয়ার ? না শিমুল কড়িকাঠ? তুলোয় তুলে সেই!
তোমার কথায় মনে হচ্ছে তুমি সৃজনশীল পরীক্ষা পদ্ধতি
ভাবছিলে ?
নাকি ভাব ছিলে ইসলামী ভাব ধারার বলে ভাব ছিলে ?
তোমার ভাব কি কাঠা ধরে আসে না বিঘায় ?
আমাদের হেক্টর ধরে ধরে
বলে আগা মেম নন ! নারীবাদে পুরুষে ধাতস্থ না হলে
বিশ্বাসে উল্টিয়ে যেতে পারো ! ওসব এখানে বে আদবী !
না আমার বিষয় কালী দাস !
বন্ধুসম নালীঘাস আর
পাটালি গুড়ে কাঁঠাল যোগে বিভূতি
এর ভেতরে সিঁদুর কোটা আম বলবো না
সিঁদুর কটা আম সে প্রশ্নে ল্যাংড়া , ফজলী সব
এখনো প্রায় ইশতেহারে।
আপনিই শুধু জানলেন না !
আম্বিয়া পৃথক যাত্রা কিনা কে জানে!
তা তিনি তাকালেন
বেশী ভালো করে তাকালেন।
যারে কয় অন্তর্ভেদী দিঠি।
কি বললেন ?
এই আর কি!
পাখীর নীড়ের মত চোখ তুলে বলিলেন, "বাছা, উত্তমার্থে প্রথম ডাকে কোথায় ছিলেন?"
poisson
(https://www.itl.nist.gov/div898/handbook/eda/section3/eda366j.htm)