প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | এক রঙা এক ঘুড়ি |
প্রচ্ছদ শিল্পী | তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ |
স্বত্ব | তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২০ |
বিক্রয় মূল্য | ১৬০ |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
বলা হয়ে থাকে কবিরা অমৃতের সন্তান। একজন প্রকৃত কবির কখনও মৃত্যু হয় না। কবি তার লেখায় বেঁচে থাকেন যুগের পর যুগ, শতাব্দীর পর শতাব্দী। একজন কবি একটি নির্দিষ্ট বোধের চর্চা করেন। তিনি তার লেখা দিয়ে সেই জীবনবোধটা ছড়িয়ে দেন সমাজে। তার লেখায় যেমন সমাজের প্রতি, মানুষের প্রতি তথা পৃথিবীর প্রতি ভালোবাসা কিংবা দায়বদ্ধতা ফুটে ওঠে, তেমনি ফুটে ওঠে সমাজের বিভিন্ন অসংগতি, অন্যায়, অনাচার ইত্যাদি। কবিরা মুক্ত স্বাধীন বিহঙ্গের মতো। তারা নিজেদের অভিজ্ঞতা এবং পর্যবেক্ষণ দিয়ে যা উপলব্ধি করেন, তাই ফুটিয়ে তোলেন কবিতায়।
অথচ যখন একজন কবিকে লিখতে বাধা দেয়া হয়, তার হাতে, তার আঙুলে অদৃশ্য শেকল পরিয়ে দেয়া হয়, সামাজিকতার পিছুটান অথবা অন্যান্য সীমাবদ্ধতার কারণে যখন একজন কবি প্রকৃতপক্ষে যা লিখতে চান তা লিখতে না পারেন, তখন তিনি হয়ে ওঠেন পরাধীন। শিল্পীর স্বাধীনতা খর্ব করা হলে, শিল্প বাঁচতে পারে না; একইভাবে কবির স্বাধীনতা খর্ব করা হলে, কবিত্বের বেঁচে থাকার আর কোনো উপায় থাকে না। সেই পরাধীন অক্ষরেই কবির আত্মার মৃত্যু ঘটে, পরাধীন কবিতা-ই কবিত্বের প্রকৃত মৃত্যু।
"পরাধীন কবিতা তোমাকে দেবো না প্রিয়" কাব্যগ্রন্থটি কবি তাজওয়ার রিজন ও কবি নিলয় সাঈদ এর সর্বশেষ যৌথ প্রকাশনা। ২০১৯ সালে প্রকাশিত "চাঁদেরও কিছু বিষাদ ছিলো" কাব্যগ্রন্থটি আমাদের প্রকাশিত বইগুলোর মধ্যে সর্বোচ্চ বিক্রিত বইয়ের তালিকায় ছিলো। পাঠকদের এমন আগ্রহে আমরা বিস্মিত হয়েছি। মেলা চলাকালীন ২য় মুদ্রণে যেতে হয়েছিলো আমাদের। আমরা যখন প্রথমবার কবিদ্বয়ের পাণ্ডুলিপি দেখেছিলাম তখনই সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা তাদের গ্রন্থ প্রকাশে যুক্ত হবো। বয়সে তরুণ হলেও কবিতায় তাঁরা দুজনই ঋদ্ধ। প্রকাশকের পরিচয়ের বাইরেও নিজেকে একজন কবি বলে পরিচয় দিতে ভীষণ আপ্লুত বোধ করি বিধায় আমি দুজন কবির কবিতায় ভ্রমণ করেছি।
কবিতা পড়তে গিয়ে আমি মুগ্ধতায় ডুবেছি। একজন পাঠক হিসেবে আমি কবিতার সাথে একাত্ম বোধ করেছি। লক্ষ্য করেছি শব্দ বাক্য নির্মাণে তাদের একান্ত স্বকীয়তাকে।
তাদের নিজস্বতার প্রতি আমার ভালো লাগা রইলো। সৃজনশীলতা চর্চার এই নিয়ত প্রচেষ্টার প্রতি আমার সাধুবাদ রইলো। অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে পাঠকদের হাতে কাব্যগ্রন্থটি তুলে দিতে পেরে আমরা এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী আনন্দিত।
নীলসাধু
কবি ও প্রকাশক
যে কবির মৃত্যু আজ ঝলসানো কবিতায়,
আড়ম্বরহীন নীরব প্রকৃতির মত
পুড়ে যাওয়া কাগজ,
ভাষার মৃত্যু।
নতুন নতুন দিনের সাথে
তাল মেলাতে পারেনি কবি, নতুন যুগের সাথে
আসে নতুন মূর্খ সুন্দর,
আসে মৌমাছি আর ফুল,
আসে না কবি।
কবিতা পোড়ে মৃত্তিকা আর ঘাসে,
নদী সমুদ্র বালুকাবেলায়,
কবিতা লেখে না কবি
কবিতা পড়ে না কবি
অবিমৃষ্য পৃথিবীর অযাচিত পরিবর্তন,
পরিবর্ধন-
কবির সম্মুখে ব্যারিকেড
কবির পায়ে, হাতে, আঙুলে জীবন্ত শেকল;
কবির মৃত্যু আজ পরাধীন কবিতায়।
এখানে পরাধীন কবিতা তোমাকে দেবো না প্রিয় বইয়ের ১টি কবিতা পাবেন।
There's 1 poem(s) of পরাধীন কবিতা তোমাকে দেবো না প্রিয় listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2023-11-21T08:33:22Z | প্রিয় রাই | ২ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.