প্রকাশনা | যৌথ সংকলন |
---|---|
প্রকাশনী | এক রঙা এক ঘুড়ি |
প্রচ্ছদ শিল্পী | তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ |
স্বত্ব | তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৯ |
বিক্রয় মূল্য | ২২০ |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
চাঁদ, জ্যোৎস্না মোটামুটি সবারই খুব প্রিয়। এমনকি প্রচন্ড বস্তুবাদী কর্মচারীটিও হুট হাট গভীর রাত্রে চাঁদের দিকে তাকায়। জ্যোৎস্নার মধ্যে খুব অদ্ভুত একটা ব্যাপার আছে, মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালিয়ে তা পাওয়া যায় না৷ তবে এই অনিন্দ্য সুন্দর সবসময় দূর থেকেই উপভোগ করা যায়, কিন্তু কখনো কাছে যাওয়া যায় না। আবার হয়তোবা যায়, নীল আর্মস্ট্রং একটু বাড়াবাড়ি করে ফেলেছিলেন, কিন্তু তিনি গিয়ে দেখলেন সেখানে খালি খটখটে পাথর। জ্যোৎস্নাকে ধরতে গিয়ে খালি মাটি পাথর এর স্বাদ নিয়ে ফিরে এলেন।
প্রতিটি মানুষও এরকম চাঁদের মত। দূর থেকে খুব সুন্দর, চমৎকার, হাসিখুশি। দূর থেকে দেখতেই ভালো লাগে। কিন্তু কেউ যদি বেশি কাছে চলে যায়, তবে দেখবে অন্ধকার কূপ, এক বিরাট শূণ্যতা, তীব্র বিষাদ। এই বিষাদের কথা আমরা জানি না, হয়তো জানতে চাইও না। গভীর নিশীথে নিবিড় জ্যোৎস্নায় গাঢ় অন্ধকার যখন জীবন্ত হয়ে ওঠে, তখন চাঁদেরও যে কিছু বিষাদ থাকে, তা আমরা জানতে পারি না।
কখনোই পারি না।
শব্দের সমুদ্র ছেনে তুলে আনা মুক্তো হলো কবিতা। যার রূপ ও মাধুরীতে ধরা দেয় জীবন। জীবনের নানা রূপ। কখনো প্রেম, কখনো বিরহ কখনো বা দ্রোহের অগ্নি। কখনো আবার কেবলই নির্মোহ বিরস যাপন। রূঢ়তা ও মূঢ়তার নির্লিপ্ত উন্মোচন। শব্দ আঘাত করে, শব্দ ভাঙে। শব্দরা গড়ে তোলে স্মৃতির অট্টালিকা। ছুঁয়ে যায় অন্তরের গহীন অন্তস্তল। হাসায়, কাঁদায়, জাগিয়ে তোলে প্রেম। মেলে ধরে সময়ের দারুণ চিত্রপট। এই চিত্রপটে শব্দ ছেনে মুক্তো জমান তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ।
চলতি সময়ের নানা ঘাত প্রতিঘাতে জর্জরিত হৃদয় থেকে তারা উচ্চারণ করেন শব্দের পর শব্দ। শব্দের সমাহারে নির্মাণ করেন নতুন এক ভুবন। যাদের কবিতায় ধরা দেয় সময় নিরবচ্ছিন্ন নান্দনিকতায়। বাদ যায় না কিছু। যখন যেদিকে মন চায়, তারা আলো ফেলেন। সশরীরে উপস্থিত হন কখনো কখনো। সেইখান থেকে খুঁজে খুঁজে একত্রিত করেন শব্দমালা। তাদের যত্নে ও পরিচর্যায়, প্রীতি ও পরশে অজস্র শব্দের উত্তাল ঢেউয়ের ভেতর থেকে জন্ম নেয় কালের কবিতা। তারা সমকালীন সমাজ ও জীবনের মূর্ত প্রতিক হয়ে ওঠে।
কবি তাজওয়ার রিজন ও নিলয় সাঈদ এর কাব্যগ্রন্থ ‘চাঁদেরও কিছু বিষাদ ছিলো’ সময় ও জীবনের নান্দনিক প্রতিচ্ছবি। আমি এর সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।
রবিউল করিম মৃদুল
কথাসাহিত্যিক
সব কথা বলা হয়ে গেলে
পড়ে থাকে ভাষাহীন রাত;
অতঃপর কবিও কোনো একদিন-
একেবারে একা হয়ে যায়...
এখানে চাঁদেরও কিছু বিষাদ ছিলো বইয়ের ১টি কবিতা পাবেন।
There's 1 poem(s) of চাঁদেরও কিছু বিষাদ ছিলো listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2023-11-18T19:51:33Z | নিঃসঙ্গ মানুষ | ১ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.