(১)
ফাঁস আর ফাঁসি
হাসা আর হাসি
ঘৃণা আর ভালোবাসা
থাকে পাশাপাশি ।
(২)
ফাঁস করে পাশ করে
পাও তুমি চাকরী
কর্তা আর কর্মী নও
অথর্ব আর লাকড়ী ।
(৩)
কথা আর কাজে
নেই কোন ছন্দ
ফাঁসে পাশে বুঝো
তুমি এক অন্ধ ।
(৪)
ডানে গেলে ডানে হাসে
বামে গেলে বামে
কি যেনো আলোচনা
তোমারই নামে!
(৫)
মনে সদা সংকোচ
ভয় রাশিরাশি
মুখে আর কথা নেই
নেই আর হাসি ।
( বুঝ ঠেলা ফাঁস আর ফাঁসি থাকে পাশাপাশি )