নমষ্কার বন্ধুরা, আশা কবি সকলেই ভালো আছেন।আপনাদের ভালোবাসা আর আসরের টানে প্রতি সপ্তাহের মতো চলে এলাম অতিথি আলাপনে। নতুন ভাবে, নতুন রূপে। সকলেই বলবেন কিন্তু আজকের আলাপন কেমন লাগলো?
• সকলের কাছে আমার অনুরোধ, আপনারা এই অনুষ্ঠানটাকে কিভাবে চান, মানে নতুনত্ব আনার জন্য আমাকে উপদেশ দিয়ে সাহায্য করবেন
• তাহলে বন্ধুরা চলে আসি আজকের অতিথির কাছে। আমাদের আজকের আলাপনের অতিথি হলেন আমার আপনার আমাদের সকলের প্রিয় কবি কবি সোমালী। বন্ধুরা আর বিলম্ব নয় শুরু করি কবির সাথে কথোপকথন। আপনারাও সরাসরি প্রশ্ন করুন আমাদের অতিথি কবির কাছে।
১. নমষ্কার প্রিয় কবি। কেমন আছেন বলুন? কেমন চলছে আপনার লেখা-লেখি?এটা কি আপনার ছদ্ম নাম? আপনার আসল নাম কি?
============================================
কবি সোমালী :-
অতিথি আলাপনের মতো একটি সুন্দর অনুষ্ঠানের উপস্থাপনের জন্য কবিকে জানাই আন্তরিক ধন্যবাদ।
আসরের সকল কবি বন্ধুকে আমার অভিনন্দনও শুভেচ্ছা ।
আমি ভালো আছি। এটা আমার ছদ্মনাম নয়, আমার বাবা ও মায়ের দেওয়া নাম। এই আসরে প্রথম (নিরঝরা) ছদ্মনামে লিখতাম।
============================================
২. প্রিয় কবি,
আপনার জন্মস্থান, কর্মস্থান সম্পর্কে আমাদের আসরে কবিদের যদি বলেন। আপনি আপনার নিজের কথা বলুন, মানে আপনার বাড়িতে কে কে আছেন? তারা কে কি করেন? আপনি কি করেন? ইত্যাদি, ইত্যাদি।
কবি সোমালী :-
আমার জন্মস্থান নদীয়া জেলার কৃষ্ণনগরে। আমার পরিবারে মা এবং বাবা দুজনেই লেখার সাথে যুক্ত
আমার দিদি একজন সাংবাদিক। ছোটবেলা থেকেই লেখার প্রতি খুব ঝোঁক ছিলো। এখানেই আমার স্কুল এবং কলেজ। বর্তমানে আমি গৃহিণী । আমার বাড়ীতে আমার স্বামী আর একটি মাত্র কন্যা সন্তান , এই পরিবার। আমার স্বামী একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী । কন্যা অষ্টম শ্রেণীতে পড়ে।আমার একটি ভ্রমণ কাহিনী "ভূ-স্বর্গ কাশ্মীর" অদ্বীতিয়া ম্যাগাজিনে বেড়িয়ে ছিলো।
তাছাড়া একটি উপন্যাস "দিয়ার অন্তর্ধান রহস্য" যেটার আমি স্ক্রিপ রাইটিং করেছি, ইচ্ছা আছে সেটা নিয়ে কোনো সিনেমা হোক। একটা নতুন গল্প মাথায় ঘুরছে খুব তাড়াতাড়ি সেটাকে লেখা শুরু করতে চাই তবে এখনো সময় হচ্ছেনা।
============================================
৩. আপনার কর্ম ব্যস্ততা সরিয়ে আপনি কিভাবে কবিতা লেখেন? আপনি কখন কবিতা লেখেন? কবিতার পাশাপাশি আপনি অন্য কি কি ধরনের লেখালিখি করেন? কবিতা লেখার ব্যাপারে আপনার কি কি অন্তরায়? আসরের নতুন কবি বন্ধুদের ভালো কবিতা লেখার কি কি টিপস দেবেন?
কবি সোমালী :-
ঐ যে বললাম কবিতা আমার রক্তে মিশে আছে, তাই কর্ম-ব্যস্ততা কোনোদিন কবিতায় বাঁধা সৃষ্টি করতে পারেনি। তাই কাজের ফাঁকে কবিতা লিখি। নির্দিষ্ট কোনো সময় বেঁধে লেখার অভ্যাস নেই, যখনই মন চাই লিখতে বসি।
কবিতার পাশাপাশি আমি অনেক ছোটো গল্প, উপন্যাস,ভ্রমণ কাহিনী এধরনের লেখা লিখে থাকি।
এটা খুব ভালো একটা প্রশ্ন, কবিতার ব্যাপারে আমার অন্তরায় হলো :- কবিতা আমাদের সন্তানের মতো। তাই তার প্রতি ভালোবাসা বেশী প্রয়োজন। অলংকারের প্রয়োজন, একাগ্রতা প্রয়োজন। নিজেকে সম্পূর্ণ রূপে কবিতায় বিলীন করে দেওয়া। আমার দৃষ্টিতে এটাই সঠিক পথ।
আসরের নতুন কবি বন্ধুদের বলবো, লেখার চেয়ে অনেক বেশী পড়া উচিত কবিতা, একটা পরিপূর্ণ কবিতা পেতে হলে আগে তাকে ভালোবাসতে হবে। কবিতার বিষয়কে উপলব্ধি করতে হবে, এবং এমন ভাবে রচিত করতে হবে যাতে পাঠক বারংবার ফিরে আসে কবিতার আকর্ষণে।
============================================
৪. আপনি কাউকে কবিতা লেখার ব্যাপারে উৎসাহিত করেছেন? আপনার প্রেরণায় কি কখনো কেউ এই সাইটে এসেছেন? আপনি কিভাবে অন্যের থেকে অনুপ্রেরণ আশা করেন?
কবি সোমালী :-
হাঁ আমি অনেকেই কবিতা লেখার ব্যাপারে উৎসাহিত করেছি। এবং এখনো সবাইকে উৎসাহিত করতে চাই। বলতে চাই লিখুন, যা মনের মধ্যে জমে আছে,
একদিন ওখান থেকেই সৃষ্টি হতে পারে অনবদ্য কবিতা।
আমার প্রেরণায় সুমিত্র দত্ত রায় এই সাইটে লিখছেন।
উনি আমাকে মেয়ে বলেন আর আমি বলি বাবাই।
আমি আশা করি আমার সকল কবি বন্ধুরা সব সময় আমার পাশে থাকুক। এবং আমার লেখার ভুল গুলো ধরিয়ে দিক, সঠিক বিশ্লেষণ করুক। শুধুমাত্র মন রাখতে কেউ মতামত দেবেন না। তাহলে শিখতে পারবো না। আমি মনে করি শেখার আরো বাকি। আর এখনো আমার কবি হতে অনেক বাকি।
============================================
৫. আপনার কাছে কোনটি লেখা সহজ কবিতা না গল্প বা উপন্যাস? কবিতা লিখতে লিখতে আপনার কখনো কি মনে হয়েছে এর থেকে গল্প লেখা অনেক সহজ? কিম্বা কবিতা লিখতে লিখতে কোন গল্পের জন্ম হয়েছে কি?
কবি সোমালী :-
আমার মনে হয় গল্প লেখা অনেক বেশী সহজ, কবিতা লেখার থেকে।
অনেক সময় মনে হয়েছে যে কবিতা থেকে গল্প লেখায় সহজ।
না এখনো সেরকম হয়নি, যে কবিতা লিখতে লিখতে গল্পের জন্ম হয়েছে।
============================================
৬. কবি হিসাবে পাঠকের মন জয় করার সহজ উপায় কি? আপনার মতামত? কবি না গল্পকার সহজেই পাঠকের মন জয় করেন? আপনার মতামত?
কবি সোমালী :-
মন মানে হৃদয়, তাই পাঠকের হৃদয়ে পৌছানোর পথ হলো সহজ অথচ আকর্ষণীয় কবিতা যা স্পর্শ করবে মন, শিহরণ জাগাবে এবং কবিতার মধ্যে নিজেকে খুঁজবে, অর্থাৎ এমন ভাবে উপস্থাপন করতে হবে যেন পাঠক উপলব্ধি করে নিজেকে।
আমার মত অনুযায়ী কবি হোক বা গল্পকার সহযেই পাঠকের মন জয় করতে পারে । শুধু তার লেখার মধ্যে আকর্ষণ থাকতে হবে। পাঠক যেন বারবার সেই লেখার প্রতি আকর্ষিত হন।
============================================
৭. বর্তমানে এই অত্যাধুনিক স্মার্ট যুগে সুপ্ত প্রতিভা প্রকাশের ক্ষেত্রে অন লাইন বিভিন্ন ব্লগ বা সাইটের ভূমিকা সম্পর্কে আপনার মতামত যদি আমাদের পাঠক কূল কে জানান তো খুব ভালো লাগে।
কবি সোমালী :-
বর্তমানে এই আধুনিক স্মার্ট যুগে অনেক সুপ্ত প্রতিভা হারিয়ে যায়, সেক্ষেত্রে অনলাইন বিভিন্ন ব্লগ সাইট গুলি খুবই উপযুক্ত ভূমিকা পালন করছে, তাদের মাধ্যমে অনেক প্রতিভা আজ সবার সামনে এসেছে।
নিজেকে প্রমাণ করার সুযোগ বোধহয় এই সাইট গুলোর মাধ্যমে এসেছে তাছাড়া সাহিত্যের আদান প্রদান এখন অনেক বেশী সহজ হয়েছে। এটা আমাদের মতো কবিদের আশীর্বাদ ।
============================================
৮. বর্তমানে প্রতিদিন নতুন নতুন কবি এই আসরে আসছেন ঠিকই তবে অনেক কবিই কিছুদিন লেখার পরেই এই আসরে তেমন আসছেন না বা আসলেও কবিতা পোস্ট করছেন না। এর কারন হিসাবে আপনি কি মনে করেন?
কবি সোমালী :-
বাংলা কবিতা ডট কমে প্রতিনিয়ত নতুন নতুন কবিদের দেখা যাচ্ছে এবং অনেক কবি আবার কয়েকদিন লিখে এই আসরে আসছেন না বা আসলেও কবিতা লিখছেন না । এর প্রধান কারণ হলো বিতর্ক। না না ভাবে বিতর্কে জড়িয়ে পড়ছেন কবিরা, পাঠক সংখ্যা কমছে, নিজেদের চেনা কবি ছাড়া অন্য কবির কবিতা পাঠ করছেন না। সঠিক মতামত দিচ্ছেন না ভয়ে। আমরা যতই বলি এটা আমাদের পরিবার কিন্তু তবু সময়ে তা আমরা মনে রাখি না।
============================================
৯. যারা এই আসর ছেড়ে চলে যাচ্ছেন তাদের উদ্দেশ্যে আপনি কি বলবেন?
কবি সোমালী :-
যারা এই আসর ছেড়ে চলে যাচ্ছেন তাদের উদ্দেশ্যে একটা কথায় বলতে চাই- এই আসরকে যদি পরিবারের মতো ভাবেন তাহলে যাবেন না। ভালোবাসার বন্ধনে সবাই কে বেঁধে রাখুন। সময় কখন শেষ হয়ে যায় কেউ বলতে পারিনা আমরা, তাই সবাই সব ভুলে মিলেমিশে কবিতায়নে ভাসুন আর কবিতায় হোক পরিপূর্ণ এই আসর।
============================================
১০. এই সাইটকে আপনি অন্য সাইটের তুলনাই কতখানি উতকৃষ্ট মনে করেন? কেন? সাইটের উন্নতিকল্পে এডমিনের ভূমিকা নিয়ে কিছু বলুন?
কবি সোমালী :-
অন্যান্য সাইটের তুলনায় এই সাইট অনেক বেশী উৎকৃষ্ট, কারণ এখানে কবি তার সৃষ্টিকে খুব সহজে সবার সামনে তুলে ধরতে পারছেন, আলোচনা বিভাগে বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনায় যোগদান করতে পারছেন, তাছাড়াও আবৃত্তি বিভাগ যেটা অন্য কোন সাইটে এখনো চোখে পড়েনি আমার। কবিরা যারা আবৃত্তি করেন বা যারা ইচ্ছুক তারা সহযেই আবৃত্তি করার সুযোগ পাচ্ছেন, এছাড়াও কবিদের আড্ডায়, বিভিন্ন বিষয় নিয়ে কবিরা তাদের ভাব আদান প্রদান করতে পারছেন। মোটকথা আমার নজরে বাংলা কবিতা ডট কম শ্রেষ্ঠ এবং উৎকৃষ্ট।
প্রথম যখন এই সাইটে আসি তখন আবৃত্তি বিভাগ ছিলো না, তারপর কত কবিতা বা কজন কবি উপস্হিত আছেন সেটাও ছিলো না, কিন্তু দিনে দিনে আমরা এই আসরকে উন্নতির পথে যেতে দেখছি এবং এর জন্য মাননীয় এডমিনকে আমার আন্তরিক ধন্যবাদ। তার অক্লান্ত পরিশ্রমে যে সুন্দর পরিবেশ আমরা পেয়েছি তার জন্য চির কৃতজ্ঞ আমরা।
আশা করবো তার ভূমিকায় এই আসর আরো উন্নতি সাধন করুক।
আর হয়তো কিছু জানার নেই কারোর। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করি।
বন্ধুরা, আজ এই পর্যন্ত। এবার আপনারা আপনার মূল্যবান প্রশ্নটি করুন আপনার প্রিয় কবিকে। আমাদের কবি সোমালী তার যথাযথ উত্তর দেবেন এবং আমাদের সঙ্গে পরিচিত হবেন। আর হ্যা এই আলাপন কেমন লাগল বলতে ভুলবেন না কিন্তু...