অবসরে নেই কেউ ব্যস্ত এই শহরে,
ডুবছে সবাই কর্ম সাগরে।
খুঁজে ফিরে সবাই অল্প পরিত্রাণ,
তবু মাঝে মাঝে শুনা যায় জীবনের জয়গাণ।
জীবন এখানে রহস্যময়,
চার দেয়ালে আটকে থাকা বড় ভয়।
কখনও বা কেউ হবে আশাহত,
সুখের আশায় তাই হয় না কেউ আশ্বস্ত।
অফিস পথে বের হতে হয়, খুব ভোরে সকালে;
ছেলেটির মিছে মায়া পাছে রয়, ব্যস্ত হয় জীবনারণ্যে।
ছেলে বেলার দশ্যিপণা যখন মনে পরে,
ছোট মায়া ভরা গ্রামে কল্প স্রোতে ছুটে।
যেদিন চলে যায়,
তা কখনও আসার নয়।
ভেবে ভেবে হয় কবি,
স্মৃতি চারণে দেখে না কোন রবি।
অফিসের শত কাজের ভিড়ে,
তাই পুরাতন বন্ধুদের মুঠোফোনে খোঁজে।
নিষ্ঠুর সময় থামে না কারও তরে,
জীবনের রহস্য শুধু এতে বাড়ে।