এ পথ বড় একা,
তবু আছে নানা রঙ, নানা ঢং;
যা তার আকেবাকে আঁকা।
পূর্ব দিগন্তে আশার আলো উঠে,
তার পরতে পরতে লাল, মাঝি সেথায় তুলে পাল;
কল্প নদে কিছু সুখ পাখির দেখা মেলে।
কথা যদি বলতে হয়,
তবে অল্পতেই থেমে যায়, মনের কথা চাপা রয়।
ভাবি- বলতে পারাটাই শুধু শ্রেয় নয়।
কথা অল্প সেই ভালো,
কাউকে দেয় যা কষ্ট, সময় করে নষ্ট;
জেনো তা কালো।
বলাটায় সতর্ক হই তাই,
ক্ষমা হবে জানি, ভুলবে না সে তা তাও মানি;
তবে শুরুতেই ভাবুক হই।
এ জীবন অনেক বড়,
রহস্য কিছু থেকে যায়, অনেক অসমাপ্ত কাজ পরে রয়;
কথা তাই হউক আটোসাটো।