আমি কবি হতে চাই না
আমি হবো বিদ্রোহী
করবো প্রতিবাদ
লিখব কবিতা —যা দেখি চোখে
আমি কবি হতে চাই না
আমি হবো  মানবপ্রেমী
করবো না নিজেকে প্রকাশ
মিথ্যা মানব প্রেমে
আমি কবি হতে চাই না
আমি হবো  দেশপ্রেমী
ঘৃনা নয় —গর্ব হবে
আমার মাতৃভূমি
আমি কবি হতে চাই না
আমি হবো  বিপ্লবী
যদি কেড়ে নিতে চায়
আমার সোনার দেশ খানি
আমি কবি হতে চাই না
আমি হবো  উদ্যমী
দিবো শ্রম—গর্ব দেশ
আমার সোনার বাংলা