একুশ বছর আগে মানুষগুলো বুনেছিল বিশ্বাস
নিস্তব্ধ ঘর তবে পরে আজও কয়েকটা নিঃশ্বাস
একফোঁটা ভিটে সেই
বৃষ্টির ছিটে নেই,
জানিনা আটকেছে কোন ডালে?
আজ তুমি বৃষ্টি হয়ে নেমে এসো
আমার টিনের চালে।
শোকেসে এ গল্পগুচ্ছ টা পড়ে পড়ে ধুলো খায়
একটা করে দিন চলে যায়
আমার এই শোকেস টা গুছিয়ে নেওয়ার শেষ চেষ্টা ,
করে চলি আবডাল এ
বৃষ্টি হয়ে নেমে এসো আজ তুমি
আমার টিনের চালে।
সহাবস্থান এ কোনও ত্রুটি নেই
তবে লাল - রঙা কোনও ঘুটি নেই,
সাজ পোশাকে আড়ম্ভর বেশ তার,
মনে পড়েনা কথা বলেছিলাম শেষ বার,
কবে কোন কালে
আজ তুমি বৃষ্টি হয়ে নেমে এসো
আমার টিনের চালে।
আমার স্বপ্নের কলেজটা বেশ বড়ো,
শহর কলকাতা কমে ক্ষুদ্রতর
আমার কাছে ভগবান
তুমি তোমার শেষ অবদান
রেখে দিয়ে চলে গেলে অকালে ,
তাই আজ আবার বৃষ্টি হয়ে নেমে আসো
আমার টিনের চালে।।